নড়াইলে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত 


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ১০, ২০২৩, ৯:১৫ অপরাহ্ণ /
নড়াইলে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ পালিত 
নড়াইল জেলা প্রতিনিধি।
নড়াইলে আরএইচস্টেপ এর উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০২৩ পালিত হয়েছে। গত (৯ ডিসেম্বর) বিকেলে আর এইচস্টেপ এর অধিকার এখানে এখনই ২ প্রকল্প নড়াইলের আয়োজনে জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের কার্যালয়ের সামনে এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লিংকন বিশ্বাস, মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক মৌসুমী রানী মজুমদার। আর এইচ স্টেপ নড়াইল সদর হাসপাতালের কাউন্সিলর রত্না রায়, জুনিয়র ইয়ুথ অফিসার শিরিন সুলতানা, আলোর ধারা পাঠশালার পিয়ার এডুকেটর, ইয়ুথ এ্যাডভোকেটসহ নড়াইল কিশোর- কিশোরী ক্লাবের শিক্ষকবৃন্দরা।
এ বছর দিবসটির প্রতিপাদ্য UNITE Invest to prevent violence against women and girls, “বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত ২০১১ সালের জরিপ মতে,শতকরা ৮৭ ভাগ নারী স্বামীর মাধ্যমে কোন না কোন নির্যাতনের শিকার হন। মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মৌসুমী রানী মজুমদার বেগম রোকেয়া সাখাওয়া হোসেন এর প্রতি সম্মাননা প্রদান করর বাল্যবিবাহের কুফল নিয়ে কথা বলেন। নারী নির্যাতন বলতে নারীদের উপর দৈহিক, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক যে কোন ধরনের নিপীড়ন ও নির্যাতনকে বুঝায়। আমাদের দেশে নারীর প্রতি নির্যাতনের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। পরিবার বলেন সমাজ বলেন কোথাও নারীরা তাদের নির্যাতন থেকে রেহাই পাচ্ছেনা।
প্রধান অতিথি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লিংকন বিশ্বাস বেগম রোকেয়া দিবস উপলক্ষে সম্মান প্রদান করে বলেন, আমাদের দেশে নারীদের উন্নয়নের জন্য বেগম রোকেয়ার অসামান্য অবদান রয়েছে। নারী নিয়ে কথা বলতে গেলে প্রথমেই যে নাম জেগে ওঠে মনে আসে তিনি বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। নারীদের অন্ধকার থেকে আলোর পথে ফিরিয়ে আনতে তিনি সবার আগে হাত বাড়িয়ে দিয়েছিলেন। বাল্যবিবাহ নিয়ে প্রধান অতিথি আরো বলেন যেহেতু বাল্যবিবাহ সারা বাংলাদেশের মধ্যে নড়াইল দ্বিতীয় অবস্থানে রয়েছে। সেজন্য বাল্য বিবাহের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে ১০৯ নম্বর এবং ৯৯৯ নাম্বারে ফোন দিলে কি কি সুবিধা পাওয়া যায় সেগুলো অবহিত করেন। টোল ফ্রি ১০৯ এবং ৯৯৯ নম্বরে ফোন দিয়ে সকলকে এ বিষয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেবার কথা বলেন। লিংকন বিশ্বাস নারীদের শিক্ষার বিষয়ে বলেন,নারী যদি শিক্ষিত হন তাহলে কোন ভাবেই তাকে পিছনে ফেলা যাবে না। এ সময় নারী নির্যাতন প্রতিরোধ সম্পর্কে আরএইচস্টেপ আলোর ধারা পাঠশালার কিশোর কিশোরী নারীদের নিয়ে উপস্থিত বক্তব্য দেন।
পাশাপাশি নড়াইলে বিভিন্ন কিশোর কিশোরী ক্লাব থেকে আগতরা তাদের মিষ্টি সুন্দর কন্ঠে দেশের গান পরিবেশন করেন। এবং তাদের চিন্তা-চেতনা লিখা ও ছবি আকার মাধ্যমে প্রকাশ করেন।
সর্বশেষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লিংকন বিশ্বাস ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মৌসুমী রানী মজুমদার আরএইচস্টেপ কে ধন্যবাদ জানান কিশোর কিশোরী ক্লাবের ছোট ছোট সোনা মনিদের নিয়ে এত সুন্দর আয়োজন করার জন্য।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com