নড়াইলে মানব পাচার ও ভিকটিম চিহ্নিতকরণ সেবা প্রদান বিষয়ক দক্ষতা উন্নয়নমূলক কর্মশালা অনুষ্ঠিত


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৭, ২০২৩, ১১:৫০ অপরাহ্ণ /
নড়াইলে মানব পাচার ও ভিকটিম চিহ্নিতকরণ সেবা প্রদান বিষয়ক দক্ষতা উন্নয়নমূলক কর্মশালা অনুষ্ঠিত
নড়াইল জেলা প্রতিনিধি।
নড়াইল জেলা পুলিশের আয়োজনে এবং জাস্টিস এন্ড কেয়ার এর সহযোগিতায় চিত্রা রিসোর্ট কনফারেন্স রুমে মানব পাচার ও ভিকটিম চিহ্নিতকরণ এবং ট্রমা-ইনফরমড সেবা প্রদান বিষয়ক দক্ষতা উন্নয়নমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নড়াইল জেলার ০৫ জন পুলিশ পরিদর্শক (নি:) এবং ২৫ জন এসআই(নি:) এই  প্রশিক্ষণে অংশগ্রহণ করে।
এবিএম মহিদ হোসেন, সিনিয়র প্রোগ্রাম অফিসার, জাস্টিস এন্ড কেয়ার এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তারেক আল মেহেদী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) নড়াইল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রণব কুমার সরকার, সিনিয়র সহকারী পুলিশ সুপার, কালিয়া সার্কেল, নড়াইল।
প্রধান অতিথি বক্তব্যে বলেন, মানব পাচার হচ্ছে একটি ভয়ানক অপরাধ ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। অর্থনৈতিক সংকট কাটাতে বা উন্নত জীবনের আশায় বাংলাদেশ থেকে অসংখ্য নারী-পুরুষ প্রতিনিয়ত পাচারের শিকার হচ্ছে। কিছু অর্থলোভী, অসৎ ব্যক্তি এবং দালালের খপ্পরে পড়ে এভাবে নিঃশেষ হয়ে যাচ্ছে অনেক মানুষের জীবন।
তিনি আরো বলেন, মানব পাচার অপরাধের শিকার ব্যক্তিবর্গের সুরক্ষা ও অধিকার বাস্তবায়ন এবং নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণের উদ্দেশ্যে বাংলাদেশ সরকার মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ প্রণয়ন এবং ২০১৭ সালে এর অধীনে বিধিমালা প্রণয়ন করেছে। এছাড়াও তিনি মানব পাচারের কারণ, কুফল এবং মানবপাচার প্রতিরোধ ও দমনে সরকারের গৃহীত ব্যবস্থা এবং এ লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধিকল্পে পুলিশের করণীয় সম্পর্কে আলোচনা করেন।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com