আলোচনায় কৃষি সচিব, ১৩ মাসে ১১ বার বিদেশ ভ্রমন


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জুন ৩, ২০২৪, ২:৫৩ পূর্বাহ্ণ /
আলোচনায় কৃষি সচিব, ১৩ মাসে ১১ বার বিদেশ ভ্রমন

কৃষি সচিব ওয়াহিদা আক্তার ১৩ মাসে ১১ বার বিদেশ ভ্রমণ করেছেন। কৃষি সচিবের এই ঘন ঘন বিদেশ ভ্রমণ আলোচনার জন্ম দিয়েছে। বিদেশ ভ্রমণের মধ্য দিয়ে তিনি পিএমও এর নির্দেশনা লঙ্গন করেছেন বলে অভিযোগ উঠেছে।

সূত্র বলছে, গত বছরের মে থেকে ডিসেম্বরের মধ্যে ছয়টি সহ, ওয়াহিদা আক্তার ১১ বার বিদেশ সফরে গিয়েছিলেন। ২০২৩ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত, তিনি ছয়বার বিদেশে যান  এবং ২০২৪ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচবার বিদেশ সফরে গিয়েছেন।

১৯ জুন, ২০১১ এ, প্রধানমন্ত্রীর কার্যালয় “বিদেশ ভ্রমণের অনুমতি এবং অনুসৃত আনুষঙ্গিক বিষয়গুলি” শিরোনামে একটি প্রজ্ঞাপন জারি করে, যেখানে বলা হয়েছে যে একজন সচিব বছরে সর্বোচ্চ চারবার অফিসিয়াল কাজের জন্য বিদেশ ভ্রমণ সীমাবদ্ধ করবেন।

সম্প্রতি বেসামরিক কর্মচারীদের মধ্যে সম্মেলন ও কর্মশালায় যোগ দিতে বা জ্ঞান-আদানপ্রদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য এই ধরনের বিদেশ ভ্রমণের প্রবণতা বাড়ছে। অনেক ট্রিপের ফল খুব কমই পাওয়া যায়, কারণ যারা যান তাদের বেশিরভাগই সরাসরি সেই বিষয়গুলির সাথে যুক্ত নন যেগুলির জন্য ট্রিপগুলি সংগঠিত হয়৷

ওয়াহিদার ১১টি ট্রিপের মধ্যে দুটি সরকারের অর্থায়নে এবং নয়টি ট্রিপ আয়োজকদের অর্থায়নে হয়েছে। এই ১১ দফায় সফরে তিনি বিদেশে কমপক্ষে ৪৭ দিন কাটিয়েছেন এবং কর্মশালা, গোলটেবিল, আলোচনা, দ্বিপাক্ষিক বৈঠক এবং চুক্তি স্বাক্ষরে নিযুক্ত ছিলেন। চুক্তি স্বাক্ষর এবং দ্বিপাক্ষিক মিটিং ব্যতীত অন্যান্য ইভেন্টগুলিতে সচিবের অংশগ্রহণও পিএমওর অন্য একটি নির্দেশের লঙ্ঘন ছিল। যাতে বলা হয়েছে, কর্মশালা, গোলটেবিল এবং আলোচনার মতো ইভেন্টগুলির ক্ষেত্রে জুনিয়র বা মাঠ পর্যায়ের কর্মকর্তারা অগ্রাধিকার পাবেন।

সাবেক সচিব আবদুল আউয়াল মজুমদার গণমাধ্যমকে বলেন, একজন সচিবের এই ধরনের ঘন ঘন বিদেশ সফর শুধু সরকারি নির্দেশের লঙ্ঘনই নয়, জুনিয়র কর্মকর্তাদের কাছেও ভুল বার্তা দেয়। তিনি আরও বলেন, পররাষ্ট্র বিষয়ক এবং ইআরডি (অর্থনৈতিক সম্পর্ক বিভাগ) সচিবদের ছাড়া, আমি মনে করি না অন্য কারোর এমন কাজ আছে যার জন্য বছরে তিন থেকে চারটির বেশি বিদেশ সফরের প্রয়োজন হয়।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ওয়াহিদা আক্তার বলেন, সচিবরা দেশের স্বার্থে বিদেশ ভ্রমণ করেন, আনন্দের জন্য নয়। আপনি নিশ্চয়ই জানেন যে সচিবদের বিদেশ সফরের অনুমোদন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেন, বিদেশ সফর সংক্রান্ত ফাইল আমার কাছে না এলে আমি হস্তক্ষেপ করতে পারব না। যদি ফাইল না আসে, আমি তাদের সম্পর্কে কী জিজ্ঞাসা করব? যদি আমার সাথে কোনও আলোচনা না হয় তবে আমি বলতে পারব না কোনটা ঠিক কি না।

জনপ্রশাসন বিষয়ক গবেষক ফিরোজ মিয়া বলেন, বিদেশ সফরের জন্য মন্ত্রীর অনুমোদন লাগে। এর ব্যতিক্রম হলে অন্য সমস্যা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মন্ত্রী বলেন, বিদেশ সফরের জন্য মন্ত্রীর অনুমোদন প্রয়োজন। যদি না থাকে, তাহলে এটা মন্ত্রী ও সচিবের মধ্যে খারাপ সম্পর্কের ইঙ্গিত দেয়।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com