জাপানী শিক্ষা মেথড কুমন দেশে ছড়িয়ে দিতে সমঝোতা স্বারক সাক্ষর


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ২৩, ২০২৩, ৭:৪৪ অপরাহ্ণ /
জাপানী শিক্ষা মেথড কুমন দেশে ছড়িয়ে দিতে সমঝোতা স্বারক সাক্ষর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব এবং স্কুল অব ফিউচার সমূহে জাপানি শিক্ষা পদ্ধতি “কুমন” চালুর লক্ষ্যে (আফটার স্কুল প্রোগ্রাম) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং ব্র্যাক কুমন লিমিটেড এর মধ্যে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে।

আজ ২৩ শে জানুয়ারী ( সোমবার) আইসিটি অধিদপ্তরের সভাকক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মো: মোস্তফা কামাল এবং ব্র্যাক কুমন লিমিটেডের প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন ব্র্যাক কুমন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক লেডি সৈয়দা সারওয়াত আবেদ, জেট্টো এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দো, ব্র্যাক কুমন লিমিটেডের প্রধান নেহাল বিন হাসান এবং আইসিটি  বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

এ সময় উপস্থি ত ছিলেন  বিভাগের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

জাপানী শিক্ষা মেথড কুমন দেশে ছড়িয়ে দিতে এ বছর থেকে আইসিটি বিভাগের ৩০০টি স্কুল অব ফিউচার এবং শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কুমন শিক্ষাক্রম চালু করা হচ্ছে। এছাড়াও ২০২৫ সালের মধ্যে প্রতিটি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে চালু করা হবে এ আনন্দদায়ক এই শিক্ষা পদ্ধতি।

শিক্ষার এই পদ্ধতি শিশুদের গণিত ও ইংরেজিভীতি কাটানোর পাশাপাশি প্রতিভা বিকাশে সহায়ক। ‘প্রতিভা সবার মাঝে থাকে, কিন্তু সেই প্রতিভা প্রকাশের সুযোগ–সুবিধা সবার থাকে না। আমাদের সময়কালে গণিত ও ইংরেজি বিষয়টা ভীষণ আতঙ্কের ছিল। আজ বর্তমান প্রজন্মের কাছে প্রশ্ন করা হলে তারা জানান গণিত ও ইংরেজি পড়তে ভালোবাসেন। আর সম্ভব হয়েছে জাপানি কুমন–এর মতো শিক্ষাপদ্ধতির কারণে।

শিশু শিক্ষার্থীর জন্য সহজে গণিত ও ইংরেজি শিক্ষার জাপানি কুমন পদ্ধতি দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে চালু হলে বাংলাদেশের সর্বস্তরের শিশুদের শিক্ষার গুণগত মান অনেক সমৃদ্ধ হবে।