ঢাকাবৃহস্পতিবার , ২৪ নভেম্বর ২০২২
  1. অপরাধ,দূর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি সংবাদ
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. গ্রামবাংলা
  7. জাতীয়
  8. ধর্ম,সাহিত্য
  9. ফিচার
  10. ফেসবুক কর্নার
  11. বিনোদন
  12. মুক্তমত
  13. রকমারি
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ সবখবর

নাটোরে বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ শুরু

অনলাইন ডেস্ক
নভেম্বর ২৪, ২০২২ ১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

এন্টিবায়োটিকের অপব্যবহার রোধ করার লক্ষ্যে নাটোরে   বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ শুরু হয়েছে।

২৩ নভেম্বর ( বুধবার) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

সভায় বক্তারা বলেন, এন্টিবায়োটিকের অপব্যবহার বিশ্ব ব্যাপী ১০টি শীর্ষ স্বাস্থ্য হুমকির অন্যতম। প্রতিবছর এন্টিবায়োটিকের অপব্যবহারের ফলে ১২ লক্ষ ৭০ হাজার মানুষ মারা যাচ্ছে। ২০৫০ সালে মৃত্যুর সংখ্যা বেড়ে হবে এক কোটি মানুষ। ঐ সময়ে আর্থিক ক্ষতির মূল্যমান হবে ১০০ ট্রিলিয়ন ইউএস ডলার। তাই এন্টিবায়োটিকের অপব্যবহার রোধে প্রতিকার অপেক্ষা প্রতিরোধই উত্তম। এ লক্ষ্যে পরিচ্ছন্নতার স্বাস্থ্য বিধি অনুসরণ করতে হবে। চিকিৎসক এবং ফার্মাসী পর্যায়ে সচেতনতা সৃষ্টি এবং কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খামার পর্যায়ে উদ্বুদ্ধকরণ কার্যক্রম চলমান রাখতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওষুধ প্রশাসন অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের ওষুধ তত্ত্বাবধায়ক মোঃ শরিফুল ইসলাম। সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মাহফুজা খানম, কৃষি সম্প্রসারণ বিভাগের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ড. ইয়াছিন আলী, মেডিকেল অফিসার ডা. রাসেল,নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন প্রমুখ।

এই সাইটে প্রতিনিধির পাঠানো নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।