ঢাকারবিবার , ৩০ অক্টোবর ২০২২
  1. অপরাধ,দূর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি সংবাদ
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. গ্রামবাংলা
  7. জাতীয়
  8. ধর্ম,সাহিত্য
  9. ফিচার
  10. ফেসবুক কর্নার
  11. বিনোদন
  12. মুক্তমত
  13. রকমারি
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ সবখবর

ফ্রান্সে নিরাপদ অভিবাসন নিয়ে শর্ট ফিল্ম ‘পথযাত্রী’

অনলাইন ডেস্ক
অক্টোবর ৩০, ২০২২ ৩:৪৯ অপরাহ্ণ
Link Copied!

ফ্রান্সের প্যারিসে নিরাপদ অভিবাসনে সচেতনতার লক্ষ্যে সেখানে বসবাসরত বাংলাদেশিরা নির্মাণ করলেন শর্ট ফিল্ম ‘পথযাত্রী’। বন-জঙ্গল আর বিপজ্জনক রাস্তা পাড়ি দিতে গিয়ে ইউরোপে প্রবেশের ক্ষেত্রে কীভাবে দালালের নির্যাতনের শিকার হন, তা-ই তুলে ধরা হয়েছে এই শর্ট ফিল্মে।

প্রতিবছর বিভিন্ন দেশ থেকে ইউরোপে পাড়ি জমান বিপুলসংখ্যক বাংলাদেশি। তার মধ্যে অনেকেই অবৈধভাবে প্রবেশ করতে গিয়ে পড়েন দালালের খপ্পরে। তার ওপর উত্তাল সাগর আর বন-জঙ্গলের বিপজ্জনক পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানি তো রয়েছেই।

ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের এমন দুঃখ-কষ্টের চিত্র এবার তুলে ধরা হলো ‘পথযাত্রী’ নামের একটি শর্ট ফিল্মে। ফ্রান্সে বসবাসরত বাংলাদেশিদের উদ্যোগে এটি নির্মাণ করা হয়। শুক্রবার প্যারিসে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে পথযাত্রীর প্রিমিয়ার শো ও মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শর্ট ফিল্মের সঙ্গে যুক্ত কলাকুশলীসহ অন্যরা উপস্থিত ছিলেন। মানুষকে সচেতন করতেই এটি তৈরি করা হয়েছে বলে জানান নির্মাতা ও সংশ্লিষ্টরা।

শর্ট ফিল্মটির একজন নির্মাতা বলেন, এটি নির্মাণ করার একটিই কারণ আর তা হলো মানুষকে সচেতন করা। আরেক নির্মাতা বলেন, শর্ট ফিল্মটিতে নিরাপদ অভিবাসন সম্পর্কিত তথ্য তুলে ধরা হয়েছে।

এ ধরনের শর্ট ফিল্ম দালালের খপ্পর থেকে বাঁচতে সচেতনতা বাড়াবে বলে মত দর্শকদেরও। তারা এ ধরনের সিনেমা দেখে খুশি।

একজন দর্শক বলেন, ফিল্মটিতে নিরাপদ অভিবাসনের কথা বলা হয়েছে। ইউরোপে আসার জন্য আমাদের দেশের যুবকরা দালালের খপ্পরে পড়ে পদে পদে হয়রানির শিকার হন। এটি একটি বাস্তবতানির্ভর সিনেমা।

এক পরিসংখ্যানে জানা যায়, ২০২০ সালে সাগরপথে ইউরোপে পাড়ি দিতে গিয়ে প্রাণ হারান চার শতাধিক মানুষ। পরের বছর তা দ্বিগুণেরও বেশি বেড়ে যায়।

এই সাইটে প্রতিনিধির পাঠানো নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।