বিশ্বকাপ ফুটবল  ও হুজুকে বাঙালি


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ৮, ২০২২, ১:৫৯ পূর্বাহ্ণ /
বিশ্বকাপ ফুটবল  ও হুজুকে বাঙালি

ফুটবল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় খেলা। আর বিশ্বকাপ ফুটবল সেটা তো আসে প্রতি চার বছর পর পর। ফলে ফিফা বিশ্বকাপ টি মানুষের কাছে বেশ জনপ্রিয়। ফিফা বিশ্বকাপ কে ঘিরে বাঙালিরা আনন্দে মেতে ওঠে। আরে বিশ্বকাপ নিয়ে বেশি মাতামাতি করে।  আমরা বাঙালিরা  এ বিশ্বকাপকে ঘিরে যতটা না আনন্দে ভরে উঠি তার চেয়ে বেশি আমরা উত্তেজিত হয়ে পড়ি।  আমরা বাঙালিরা বুঝতে পারিনা যে এটি একটি খেলা।  এই খেলায় এক দল জিতবে  অপর দল পড়া জয়লাভ করবে  এটাই নিয়ম। 

আমরা বাঙালি  আমাদের প্রিয় দল জয়লাভ করলে  আমরা এতটাই আনন্দে  আত্মহারা হয়ে পড়ি  যে আমাদের কোন হুশ থাকে না। আমরা অপর দলের সমর্থকদের ইগনোর করি,  ছোট করি,  অ্যাটাক করি, আর এতে করে অনেকের কস্টে আত্মহত্যা পছন্দ করে থাকেন। উভয় দলের সমর্থকদের মধ্যে  সংঘর্ষের ঘটনা ঘটে  এমনকি  মৃত্যুর খবর শুনতে পাওয়া যায়। আমাদের বাংলাদেশে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি , ফ্রান্স ও পর্তুগালের সমর্থন রয়েছে। 

এরমধ্যে  নান্দনিক ফুটবল  উপহার দাতা  আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকের সংখ্যা অনেক বেশি  লক্ষ করা যায়। 

 মূল দ্বন্দ্বটা তৈরি হয় ম্যারাডোনার  আর্জেন্টিনা ও  পেলের দল ব্রাজিলের  কর্মী-সমর্থকদের মধ্যে।   এ দুজনের সমর্থকরা  একে অপরকে ছাড় দিতে নারাজ।  বাংলাদেশ এই দুই দলকে নিয়ে  চায়ের দোকানে,  ঘরে, বাইরে  সর্বত্রই  সমর্থকদের মধ্যে আলোচনা করতে দেখা যায় ।

কাতার বিশ্বকাপ ২০২২ এ প্রথম ম্যাচে  সৌদি আরবের কাছে ২-১  গোলে  আর্জেন্টিনার পরাজয় কে কেন্দ্র করে ব্রাজিল সমর্থকরা  আর্জেন্টিনার সমর্থক ব্যক্তিদের সামাজিক যোগাযোগ মাধ্যম হতে সর্বক্ষেত্রে ট্রোল প্রয়োগ করতে দেখা গেছে। অনেক জায়গায় আর্জেন্টিনার সমর্থক ব্যক্তিদের  প্রিয় দল আর্জেন্টিনার পতাকা চিড়তেদেখা গেছে। ওই ম্যাচের পরে   দেশের জাতীয় দৈনিক প্রথম আলোর শিরোনাম ছিল-  জামালপুরে আর্জেন্টিনার পতাকার কেটে ফেলায় থানায় অভিযোগ। অপর আরেকটি দৈনিকে প্রকাশিত খবরে বলা হয়েছে আর্জেন্টিনার সমর্থক কিশোর  কর্তৃক ব্রাজিল সমর্থিত কিশোরকে কুপিয়ে জখম করার অভিযোগ। 

 আমরা বাঙালিরা  যে হুজুগে বাঙালি  একথা বলার যথার্থতা  আমাদের কর্মকাণ্ডে প্রমাণিত হয়।  ভিনদেশী দলের প্রতি  অনেক বেশি আগ্রহ দেখিয়ে  সমর্থিত দলের জন্য অর্থ ব্যয় করে  অন্য দেশের পতাকা,  দেয়াল চিত্র,  বিভিন্ন অংকন,  আনন্দ উৎসব করে  নানাভাবে আমরা নিজেদের অর্থ ও অপব্যয় করে চলেছি।  অথচ নিজের দেশের স্বার্থে আমাদের সকলকে  মিতব‌্যয়ী  হওয়া উচিত। এই খেলা গুলো কে কেন্দ্র করে আমরা একে অপরের প্রতি তর্ক বিতর্ক না করে  সুন্দরভাবে খেলা উপভোগ করে  ওই সময়টা ভালো কাজে  লাগাতে পারিতাম।

 হুজুগ হচ্ছে কোন বিষয়ে অতিরিক্ত মাতামাতি করা  আর বাঙালিরা যেকোনো বিষয়ে অহেতুক মাতামাতি করে থাকে  তাই  বিশ্বকাপ খেলা কে ঘিরে  বলা হয়েছে হুজুগে বাঙালি। 

নুর আলমগীর অনু,  প্রকাশক ও সম্পাদক  দৈনিক মুক্তি।