গণতন্ত্র ছাড়া উন্নয়ন অর্থবহ হয় না


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ৯, ২০২৩, ৬:৫০ অপরাহ্ণ /
গণতন্ত্র ছাড়া উন্নয়ন অর্থবহ হয় না

দেশের উন্নয়নকে অর্থবহ করতে হলে গণতন্ত্র অপরিহার্য বলে মত দিয়েছেন বিশ্লেষকরা বিরুদ্ধ মত দমন করে কখনো উন্নত ও সমৃদ্ধিশালী রাষ্ট্র গড়ে উঠতে পারে না বলেও জানিয়েছেন তারা।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে শনিবার বিকালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। রাজধানীর ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে এ সভা হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘বাস্তবে উন্নয়নকে যদি জনগণের জন্য, জনস্বার্থে অর্থবহ করতে হয়, তাহলে গণতন্ত্র অপরিহার্য। আর গণতন্ত্র নিশ্চিত করে মানুষের বাক্স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার মাধ্যমে বাস্তব উন্নয়ন অর্থবহ করা যায়। গণতন্ত্রের জন্য গণমাধ্যমের স্বাধীনতা অপরিহার্য। সরকারকে জবাবদিহি করার জন্য যেসব অরাষ্ট্রীয় শক্তি আছে, তার মধ্যে শীর্ষে গণমাধ্যম।’

অনুষ্ঠানে সভাপতি ছিলেন টিআইবির চেয়ারপারসন এবং মানবাধিকারকর্মী সুলতানা কামাল। তিনি বলেন, ‘মানবাধিকার লঙ্ঘন থেকে দুর্নীতি, অন্যায় অবিচার শুধু সহ্য করা হচ্ছে না, আশ্রয় দেয়া হচ্ছে।’ সহ্যের থেকে সীমা আরেকটু অতিক্রান্ত হয়ে গেছে বলেও মন্তব্য করেন তিনি।

 

 

বক্তারা বলেন, বাক্স্বাধীনতা নিশ্চিত করার জন্য আইন হচ্ছে না, আইন হচ্ছে নিয়ন্ত্রণ করার জন্য। মত ও চিন্তার শর্তহীন স্বাধীনতা নিশ্চিতে সাংবাদিক, নাগরিক সমাজসহ সরকার এবং রাষ্ট্র সংশ্লিষ্ট সবার যা যা করণীয় দরকার, তাই করতে হবে।অনুষ্ঠানে টিআইবির পক্ষ থেকে দুর্নীতিবিরোধী অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২৩ তুলে দেওয়া হয়। এবার আঞ্চলিক সংবাদপত্র বিভাগে বিজয়ী হয়েছেন চট্টগ্রামের একুশে ডটকমের প্রধান প্রতিবেদক শরীফুল ইসলাম। জাতীয় সংবাদপত্র বিভাগে দৈনিক কালের কণ্ঠের সাভার প্রতিনিধি জাহিদ হাসান এবং টেলিভিশন বিভাগে ইনডিপেনডেন্ট টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক হাসান মিসবাহ  টেলিভিশনের প্রামাণ্য অনুষ্ঠান বিভাগে পুরস্কৃত হয়েছে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের প্রামাণ্য অনুষ্ঠান ‘তালাশ’।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com