ঢাকারবিবার , ২০ নভেম্বর ২০২২
  1. অপরাধ,দূর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. কৃষি সংবাদ
  4. ক্যাম্পাস
  5. খেলাধুলা
  6. গ্রামবাংলা
  7. জাতীয়
  8. ধর্ম,সাহিত্য
  9. ফিচার
  10. ফেসবুক কর্নার
  11. বিনোদন
  12. মুক্তমত
  13. রকমারি
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
আজকের সর্বশেষ সবখবর

সাংবাদিকতার অবক্ষয় 

অনলাইন ডেস্ক
নভেম্বর ২০, ২০২২ ২:৫৩ অপরাহ্ণ
Link Copied!

সাংবাদিকতা এক মহৎ পেশা। এ পেশার মাধ্যমে মানুষের সেবা ও উপকার করা যায়। সমাজের নিপীড়িত-নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়ে তাদের উপকার করা সম্ভব। তেমনি দেশ ও জাতীর উন্নয়নে ব্যাপক অবদান রাখাও সম্ভব। সে জন্য সাংবাদিকদের মর্যাদা সমাজে অনেক। একজন প্রকৃত সাংবাদিক দেশ ও দশের স্বার্থে দলমত নিবির্শেষে নিরপেক্ষ থেকে গঠনমূলক লেখনির মাধ্যমে সুন্দর সমাজ বিনির্মাণ করতে পারে। দেশের স্বাধীনতার ও একুশের চেতনা নিয়ে গঠনমূলক আলোচনা সমালোচনা লিখে জাতিকে উন্নত মর্যাদা আসনে বসিয়েছে সাংবাদিকরা। সে সাংবাদিক সমাজ আজ মর্যাদা ভু-লন্ঠিত করছে কিছু সংখ্যক অসাংবাদিক আইডি কার্ড নিয়ে নানান অপকর্ম করে যাচ্ছে। বর্তমানে আইডি কার্ডধারী ঐ সব অসাংবাদিকরা রাজনৈতিক কর্মী, সন্ত্রাস কর্মকান্ডে জড়িত, মোবাইল/কম্পিউটার দোকানের অপারেটর, মাদক ও হোন্ডা চোরাচালানকারী বিভিন্ন ধরনের কর্মকান্ড থেকে রক্ষা পেতে মহান সাংবাদিকতা পেশার পরিচয় দিয়ে বেড়াচ্ছে। তারা প্রশাসন ও পুলিশ প্রশাসনের এবং রাজনৈতিক উচ্চ পর্যায়ের ব্যক্তিদের সাথে সখ্যতা গড়ে তুলে সমাজে সাংবাদিকতার সুনাম নষ্ট করছে আর ফায়দা লুটে নিচ্ছে। তারা (কার্ডধারী) অ-সাংবাদিকরা হোন্ডায় মহড়া দিয়ে শহর থেকে গ্রামাঞ্চলে গিয়ে অসহায়-নিরীহ মানুষকেও পর্যন্ত হুমকী দিয়ে অর্থ উপার্জন করছে, যা সাংবাদিকতার নৈতিকতা বিরোধী।
তাই সাংবাদিক নামধারী অসাংবাদিকদের অপকর্ম রুখতে এখনি সাংবাদপত্র ও ইলেকট্রনিক্স মিডিয়া কর্মকর্তা ও প্রশাসনকে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষগণ সুষ্ঠ নীতিমালা গ্রহণ করে নুন্যতম শিক্ষাগত যোগ্যতা ও লিখিত   পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেয়ার সুপারিশ করছি। নতুবা ভবিৎষতে সাংবাদিক সমাজকে কেউ আর সম্মান করবে না এবং অহরহ সাংবাদিকরা নানান শ্রেণীর কাছে মার খাবে, নিগ্রীহিত হবে। তাই দলমত নির্বিশেষে সাংবাদিক সমাজকে ঐক্যবদ্ধ ভাবে সাংবাদিককতার অবক্ষয় রোধে মর্যাদা বৃদ্ধির লক্ষে পেশাগত সাংবাদিক তৈরী করে বেতন-ভাতা প্রদানসহ সাংবাদিকদের মর্যাদা প্রতিষ্ঠা করা প্রয়োজন।

এই সাইটে প্রতিনিধির পাঠানো নিজস্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ।