ইউটিউব গ্রাম শিমুলিয়া


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ২৬, ২০২৩, ১২:৫২ অপরাহ্ণ /
ইউটিউব গ্রাম শিমুলিয়া

অনলাইন ডেস্ক : বাংলাদেশের কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার প্রত্যন্ত একটি গ্রামের নাম শিমুলিয়া। আর এ গ্রামটি এখন সারা বিশ্বের কাছে ইউটিউব গ্রাম নামে পরিচিত পেয়েছে। ২০১৬ সালে লিটন আলী খান নামের এক যুবকের হাত ধরে গ্রামটি প্রথম ইউটিউবে পরিচিতি পায় বলে জানা গেছে।

ছবি সংগৃহিত

 জানা যায়, এখন গ্রামটির প্রায় শতভাগ তরুণ তরুণীর রয়েছে ইউটিউব  চ্যানেল । তাদের প্রতিদিনের আপলোড করা কন্টেন্ট দেখছেন সারাবিশ্বের লাখ লাখ মানুষ।  চ্যানেলগুলো থেকে আয় হওয়া টাকা ব্যয় হচ্ছে গ্রামের দরিদ্র বিমোচন ও সামাজিক উন্নয়নে।

এ গ্রামের বাসিন্দা, ইউটিউবার লিটন আলী খান জানান, বর্তমানে তার তত্ত্বাবাধনে তিনটি ইউটিউব চ্যানেল পরিচালিত হয়। যার মধ্যে ‘অ্যারাউন্ড মি বিডি’ নামের এক চ্যানেলে সাবস্ক্রাইবার রয়েছেন ৪৪ লাখ, ‘ভিলেজ গ্রান্ডপাস কুকি’ চ্যানেলে সাবস্ক্রাইবার রয়েছেন ১৩ লাখ ও ‘ফরচুনেট গেস্ট’ চ্যানেলে প্রায় ২ লাখ ৫০ হাজার সাবস্ক্রাইবার রয়েছেন। এই তিনটি চ্যানেলে এ পর্যন্ত (১০ নভেম্বর) ভিডিও দেখা হয়েছে ১৭২ কোটি ৪৬ লাখ ৪৯ হাজার ৭৬৯ বার।

ছবি সংগৃহিত

লিটন আরোও বলেন, “তিনটি চ্যানেলেই শিমুলিয়া গ্রামের বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, বাজার পরিস্থিতি, মাছ ধরা, রান্নসহ বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করা হয়। এছাড়াও আমাদের চ্যানেলের পক্ষ থেকে নানা প্রকার আয়োজন করা হয়। সেই সব চিত্র ধারণ করে প্রকাশ করা হয় চ্যানেলে। মূলত দেশের সংস্কৃতি সারা বিশ্বে তুলে ধরতে চ্যানেলগুলো পরিচালনা করছি আমরা।”

এখন আমাদের চ্যানেলের তত্ত্বায়বাধনে গ্রামের দরিদ্র মানুষের ঘর নির্মাণ, স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণসহ নানা ধরনের উন্নয়নমূলক কাজ করা হয়। গ্রামের মানুষের জন্য আমাদের চ্যানেলের পক্ষ থেকে ইউটিউব ভিলেজ পার্ক নামের একটি ২৫ বিঘা আয়তনের পার্ক নির্মাণ করা হয়েছে।”

এই তিনটি চ্যানেল দিয়ে লিটনের প্রতি মাসে আয় হয় প্রায় ১০ লাখ টাকার কাছাকাছি। ওই টাকা দিয়ে প্রত্যেক মাসে গ্রামের মানুষকে নানা আয়োজন করে খাওয়ানো হয়। যারা রান্নাসহ অন্যান্য কাজে সয়ায়তা করেন তাদেরকে বিশেষ ভাতা দেওয়া হয়।

লিটনের বাড়ি কুষ্টিয়া উপজেলার উত্তর শ্যামপুর গ্রামে। শিমুলিয়া গ্রামে মূলত তার নানার বাড়ি। ২০১২ সালে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করে বর্তমানে ঢাকার মিরপুরে যৌথ মালিকানায় ইকরাসিস সলুশনস লিমিটেড নামের একটি সফট্যাওয়ার ফার্ম পরিচালনা করছেন তিনি।

শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস বলেন, “লিটনের হাত ধরে শুরু হলেও এখন গ্রামে তরুণ ও যুবকদের মাধ্যমে হাজারের বেশি চ্যানেল পরিচালিত হচ্ছে। এতে অনেকে মানুষের কর্মসংস্থান হচ্ছে। নারীরা তাদের কাজে সহায়তা করে বাড়তি আয় করতে পারছেন। ইউটিউবারদের উপর্জিত অর্থে গ্রামের বিভিন্ন উন্নয়নও হচ্ছে।”

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com