পেঁপের কেজি ৮০, করলার সেঞ্চুরি ক্রেতা সংকটে ও রংপুরের বিভিন্ন বাজার


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মে ১৩, ২০২৩, ২:০৮ অপরাহ্ণ /
পেঁপের কেজি ৮০, করলার সেঞ্চুরি ক্রেতা সংকটে ও রংপুরের বিভিন্ন বাজার

আবু তালেব,রংপুর প্রতিনিধি

পেঁপের কেজি ৮০, করলার সেঞ্চুরি ক্রেতা সংকটে ও রংপুরের বিভিন্ন বাজার।
মাছ মাংস ও সবজির বাজার দিন দিন আরও চড়া হচ্ছে। বিশেষ করে সবজির দাম অনেকটা আকাশ ছোঁয়া। বাজারে পেঁপে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে, আর করলা ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

গতকাল শুক্রবার (১২ মে) রংপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি পটল বিক্রি হচ্ছে ৮০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, বেগুন ৮০, ঝিঙ্গা ৮০ টাকা, বরবটি ৮০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, পেঁপে ৮০ টাকা, করলা ১০০ টাকা, টমেটো প্রতি কেজি ৪০ টাকা, মুলা ৬০ টাকা এবং শসা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে।

অন্যদিকে জালি কুমড়া কুমড়া পিস ৬০ টাকা, গাজর প্রতি কেজি ১০০ টাকা, কচুর লতি ১০০ টাকা, লাউ প্রতি পিস ৮০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি ২৫০ টাকা এবং কাঁচাকলা প্রতি হালি ৪০ টাকা বিক্রি হচ্ছে কেজিতে ৩০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম, আলুর ১০টাকা।

রংপুর সিটি বাজারে সপ্তাহের ছুটির দিন বাজার করতে এসেছেন বেসরকারি চাকরিজীবী এনামুল হক
মাছ মাংস বাড়তি দামে কেনার পর এসেছেন কাঁচাবাজারে সবজি কিনতে। কিন্তু সব ধরনের সবজির অতিরিক্ত দাম দেখে তিনি তো রীতিমত অবাক।

বাজার ঘুরে দরদাম সম্পর্কে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাজারে ৭০/৮০ টাকা কেজির নিচে কোনো সবজি নেই। বাজারে পেঁপে বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি, আর করলা ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।
সব ধরনের সবজিই যদি এত বাড়তি দামে বিক্রি হয়, তাহলে আমরা কিভাবে কিনব।

হঠাৎ সবজির দাম এমন বাড়তি দাম সম্পর্কে রংপুর সিটি বাজারে সবজি বিক্রেতা মোসলেম মিয়া বলেন, অতিরিক্ত গরমে সবজির সরবরাহ কম পাইকারি বাজারে সবজি কম আসছে আগের তুলনায়। এছাড়া অনেকে ধরনের সবজির মৌসুম এখন শেষের দিকে ফলে সে সব সবজির দাম বাড়তি। বৃষ্টি নেই, অতিরিক্ত গরম যে কারণে সবজি কম ফলছে। চাহিদার তুলনায় সবজি কম আসায় খুচরা বাজারসহ পাইকারি বাজারগুলোতেই সবজির দাম বাড়তি।
যে কারণে খুচরা বাজারে এর প্রভাব পড়েছে। পেঁপের বাজার হঠাৎ করেই বেড়েছে কারণ পেঁপের মৌসুম শেষের দিকে, গাছে এখন পেঁপে নেই। তাই প্রতি কেজি খুচরা বাজারে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া করলা চাহিদার তুলনায় বাজারে সরবরাহ কম থাকায় এর দাম বেড়ে ১০০ টাকা হয়েছে।
ক্রেতা সংকটেও সবজির বাজার দাম বাড়তির কারণে আগের চেয়ে সবজি বিক্রিও কমে গেছে বলে মন্তব্য করেন সিটি বাজারের এক সবজি বিক্রেতা।
আগে যেখানে একজন ক্রেতা এক আইটেম এক কেজি নিত এখন সেখানে আধা কেজি নিচ্ছে। যে কারণে সব বাজারে সব দোকানেই সবজি বিক্রি অনেক কমেছে। দাম বৃদ্ধির কারণে মানুষও তুলনামূলক কম করে সবজি কিনছে।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com