তত্ত্বাবধায়ক সরকার প্রধান নিয়ে ইঁদুর দৌড়


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জুন ৪, ২০২৩, ১:০০ পূর্বাহ্ণ /
তত্ত্বাবধায়ক সরকার প্রধান নিয়ে ইঁদুর দৌড়

তত্ত্বাবধায়ক সরকারের খবর নেই। তত্ত্বাবধায়ক সরকারের দাবি অর্জিত হবে কি হবে না- সেটি এখন পর্যন্ত মীমাংসিত নয় এবং তত্ত্বাবধায়ক সরকারের দাবি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় দল আওয়ামী লীগ এখন পর্যন্ত সমর্থন করেনি এবং ভবিষ্যতে করবে- এমন কোনো ইঙ্গিতও নেই। কিন্তু সুশীলদের মধ্যে ইতিমধ্যেই তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হবেন- তা নিয়ে দৌড়ঝাপ শুরু হয়েছে। সুশীল সমাজের প্রতিনিধিরা মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতির ফলে ‘বাংলাদেশে অভাবনীয় কিছু ঘটবে’ এবং শেষ পর্যন্ত সরকার একটি তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তণ করতে বাধ্য হবে। বিএনপি আন্দোলন করতে পারুক আর না পারুক মার্কিন যুক্তরাষ্ট্রের চাপেই বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার  হবে- এমন আশায় বুক বেধে আছেন বাংলাদেশের সুশীল সমাজের একাধিক প্রতিনিধিরা।

তবে আশায় বুক বেধে তারা বসে নেই। বরং তত্ত্বাবধায়ক সরকার কে হবেন- এ নিয়ে তাদের মধ্যে শুরু হয়েছে ইঁদুর দৌড়। তারা মার্কিন দূতাবাসসহ বিভিন্ন দূতাবাসে নিজেদের যোগ্যতা জাহির করছেন- তারা তত্ত্বাবধায়ক সরকার হলে কিভাবে সবকিছু করবেন- সে ব্যাপারে নানা রকম কথাবার্তাও বলছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, তত্ত্বাবধায়ক সরকার প্রধান হওয়ার জন্য অন্তত পাঁচজন সুশীল আগ্রহ প্রকাশ করেছেন এবং কোনো না কোনো পশ্চিমা কূটনৈতিকের কাছে তাদের আগ্রহের কথা জানিয়েছেন। সুশীলদের এই অসুস্থ প্রতিযোগিতায় পশ্চিমা দেশগুলো হতবাক হয়ে গেছেন এবং তারাও বিস্মিত, তাদের লোভাতুর আকাঙ্খার কারণে। উল্লেখ্য যে, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হওয়ার জন্য পশ্চিমা দেশগুলোর সবচেয়ে বেশি পছন্দের ছিল ড. মুহাম্মদ ইউনূস। কিন্তু ড. মুহাম্মদ ইউনূস নানা কারণে তত্ত্বাবধায়ক সরকার প্রধান হওয়ার ক্ষেত্রে রাজি নন। তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হতে চান না। বরং তিনি নেপথ্যে থেকে সরকার বিরোধী ষড়যন্ত্র, বর্তমান সরকারকে কোণঠাসা করার মিশনে নেতৃত্ব দিতে চান। তিনি তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয়ে তার নিজের ঝুঁকিও বাড়াতে চান না।

তাহলে তত্ত্বাবধায়ক সরকার প্রধান কে হতে চান?- এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে অনুসন্ধানে দেখা গেছে, বেশ কয়েকজন ব্যক্তি কূটনৈতিকদের কাছে তাদের অভিপ্রায়ের কথা জানিয়েছেন।

এক. বদিউল আলম মজুমদার: সুশীলদের মধ্যে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হতে সবচেয়ে বেশি উৎসাহী হলেন বদিউল আলম মজুমদার। বদিউল আলম মজুমদার সুশাসনের জন্য নাগরিকের সম্পাদক। তিনি হাঙ্গার প্রজেক্টে কাজ করেন, একজন মার্কিন পাসপোর্টধারী। বাংলাদেশে তার একমাত্র কাজ হলো শেখ হাসিনা এবং আওয়ামী লীগের সমালোচনা করা। এক-এগারোর সময়ে তিনি বেশ আলোচিত হয়েছিলেন বিরাজনীতিকরণের অন্যতম প্রবক্তা এই ব্যক্তি। বিভিন্ন দূতাবাসে এমনকি বিএনপির নেতাদের কাছেও নিজেকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হওয়ার অভিপ্রায় ব্যক্ত করছেন।

দুই.  ড. দেবপ্রিয় ভট্টাচার্য: দ্বিতীয় আত্মপ্রচারক ব্যক্তিটি হলেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনিও বিভিন্ন দুতাবাসে নিজেকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে যোগ্য প্রমাণ করার চেষ্টা করছেন। তত্ত্বাবধায়ক সরকার হলে তিনি কি কি করবেন, বিশেষ করে বর্তমান অর্থনৈতিক সঙ্কটের মুখে একজন অর্থনীতিবিদের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হওয়া কেন যৌক্তিক- এটি নিয়ে তিনি নানামুখী আলাপ-আলোচনা এবং যুক্তি প্রদর্শন করছেন।

তিন. হোসেন জিল্লুর রহমান: হোসেন জিল্লুর রহমান তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে মূলত ড. ইউনূসের প্রতিনিধি। ড. মুহাম্মদ ইউনূস তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে হোসেন জিল্লুর রহমানকেই সবচেয়ে বেশি পছন্দ করেন। এর আগে ড. ইউনূসের পরামর্শেই ফখরুদ্দিন আহমেদকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করা হয়েছিল। এবার ড. মুহাম্মদ ইউনূসের প্রথম পছন্দ হোসেন জিল্লুর রহমান। হোসেন জিল্লুর রহমান গতবারও নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং সে সময় নির্বাচন প্রক্রিয়াকে সামনে এগিয়ে আনার ক্ষেত্রে তিনি ভূমিকা পালন করেছিলেন বলে একাধিক সূত্র জানিয়েছে।

চার. আব্দুল ওয়াহহাব মিঞা: আপিল বিভাগের সাবেক বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞাও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হতে আগ্রহী। একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, আব্দুল ওয়াহহাব মিঞার ব্যাপারে বিএনপির আগ্রহ রয়েছে। বিএনপির একটি মহল তার সঙ্গে যোগাযোগ করেছিল এবং আব্দুল ওয়াহহাব মিঞা তাদেরকে এক ধরনের মৌন সম্মতি দিয়েছেন। তিনি বলেছেন, শেষ পর্যন্ত যদি এরকম একটি সরকার ব্যবস্থা গৃহীত হয়, সেক্ষেত্রে তিনি আপত্তি করবেন না।

তবে এখন পর্যন্ত কূটনীতিকরা তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কে হবেন- সেটি নিয়ে কোনো চিন্তা-ভাবনা বা মতামত প্রকাশ করেননি বা আদৌ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাংলাদেশের জন্য সামঞ্জস্যপূর্ণ বা বাস্তবসম্মত কি না- সেটি নিয়েও তারা নিশ্চিত নয়। বরং তারা মনে করেন, সংবিধানের আওতায় একটি সমাধান খুঁজে বের করতে হবে। সুত্র বাংলা ইনসিডর।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com