১০ দফা নয় এক দফার কঠোর আন্দোলনেই যাচ্ছে বিএনপি


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জুন ৪, ২০২৩, ৭:২৫ অপরাহ্ণ /
১০ দফা নয় এক দফার কঠোর আন্দোলনেই যাচ্ছে বিএনপি
বিএনপি ১০ দফা দাবি আদায়ের পাশাপাশি সরকারবিরোধী অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করেও এখন পর্যন্ত যুগপৎ আন্দোলনের কর্মসূচি ব্যাপারে একমত হতে পারেনি দলটি। বরং যুগপৎ আন্দোলনের ভিত্তি হিসেবে ৩১ দফা সম্বলিত রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখা শীর্ষক যে যৌথ ঘোষণাপত্র বিএনপি দিয়েছে তা গ্রহণ করেনি যুগপৎ আন্দোলন অন্যতম সঙ্গী ৬ দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ। ফলে বিএনপি এখন নীতিগত অবস্থান গ্রহণ করেছে যে, তারা এখন এক দফা আন্দোলন শুরু করবে। তবে এক দফা আন্দোলন কখন কবে থেকে শুরু করবে তা চূড়ান্ত হয়নি। তবে এই মাসেই তারা আস্তে আস্তে কর্মসূটি আরও বৃদ্ধি করবে এবং অন্যান্য দাবিকে একপেশে রেখে শুধুমাত্র এক দফা দাবিতে কর্মসূচি করবে বলে দলটির একাধিক নেতা নিশ্চিত করেছেন।
বিএনপির নেতারা বলছেন যে, তাদের হাতে আর বেশি সময় নেই। কাজেই তারা এখন এক দফা আন্দোলনের বিষয়টিকেই বেশি গুরুত্ব দিচ্ছে। আর এই এক দফা আন্দোলন হলো সরকারের পতন বা পদত্যাগ। আর এটি তারা করবে সরকারকে চাপে রাখার জন্য। বিএনপি চাইছে, এই এক দফা আন্দোলনের মাধ্যমে সরকারকে চাপে রেখে যদি একটি সন্মানজনক সমঝোতা হয় তাহলে বিএনপি শের্ষ পর্যন্ত নির্বাচনে যাবে। কিন্তু প্রশ্ন বিএনপির এক দফা আন্দোলন সরকারকে কতটুকু চাপে ফেলতে পারবে। কারণ বিএনপি প্রতিবারই আন্দোলন করে, সরকারকে আল্টিমেটাম দেয় কিন্তু আন্দোলনে সফল হয় না।

এর আগে গত বছরের মাঝামাঝি সময়ে বিএনপি সারাদেশে বিভাগীয় সমাবেশ করে। এ সময় বিএনপি ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দেয় এবং ১০ ডিসেম্বর সমাবেশের মধ্য দিয়ে সরকার পতনের ঘোষণা দেয়। শুধু তাই নয়, দলটির একজন সিনিয়ন নেতা ঘোষণা করেছিলেন যে, ১০ ডিসেম্বর এর পর দেশ খালেদা জিয়ার কথায় চলবে। কিন্তু ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশ করতে গিয়ে বিএনপি শেষ পর্যন্ত নিজেই কোণঠাসা হয়ে পড়ে। এরপর সরকারবিরোধী আন্দোলনের ছন্দপতন ঘটে। বিভাগীয় সমাবেশগুলোতে যেভাবে লোকের সমাগম হতো সেটা আর দেখা যায়নি। এরপর দলটি বিক্ষোভ সমাবেশ, পদযাত্রা কর্মসূচি নিয়ে ব্যস্ত থাকে। এখন আবার এক দফা আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি প্রতিবারই এ ধরনের একের পর এক আন্দোলন শুরু করে কিন্তু শেষ পর্যন্ত কোনটাই সফল হয় না। এবার এখন আবার এক দফা আন্দোনের কি হবে সেটাই এখন দেখার বিষয়।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com