অতি বৃস্টিতেও থেমে নেই জনশুমারী ও গৃনগননা


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জুন ১৯, ২০২২, ২:২৮ পূর্বাহ্ণ /
অতি বৃস্টিতেও থেমে নেই জনশুমারী ও গৃনগননা

অতি বৃস্টিতেও থেমে নেই জনশুমারী ও গৃহ গননা/২০২২। সারাদেশে ১৫-২১ ই জুন চালু হয়েছে জনশুমারী ও গৃহগননার কাজ। বাংলাদেশে এই প্রথম ৩৫ টি তথ্য সম্বলিত ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম  পরিচালিত হচ্ছে। শুমারিতে সকল মানুষ যাতে তাদের তথ্য দিতে পারেন সে জন্য প্রচার-প্রচারণায় অধিক গুরুত্ব দেয়ার পাশাপাশি ৪ দিন এ কাজে নিয়োজিত সকলকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা হয়েছে।  তাই স্বল্প সময়ে সঠিক তথ্য উঠে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। যদিও এই শুমারি শুরুর কথা ছিল ২০২১ সালের জানুয়ারিতে, তবে করোনার কারণে তা পিছিয়ে গেছে। শুমারির কাজ পরিচালনা করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

এরই ধারাবাহিকতায় লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায়ও চলছে জনশুমারী ও গৃহগননার কাজ।

জনশুমারী ও গৃহ গননার ৪থ দিনে সরেজমিনে ১৭ ই জুন (শনিবার) উপজেলার চর বৈরাতি এলাকায় পানিতে তলিয়ে যাওয়া বাড়িতেও গিয়ে তথ্য সংগ্রহের কাজ করতে দেখা গেছে। এ সময় গননাকারীর কাজ সরেজমিনে দেখছেন  জুনিয়র পরিসংখ্যান সহকারী জিএম তুহিন।

জিএম তুহিন বলেন, এ কাজে আমাদেরকে ১০ বছর অপেক্ষা করতে হতো। এবার প্রথম ডিজিটাল শুমারী ও গৃন গননার কাজ পরিচালিত হওয়ার কারনে আর মাথা গননা করতে হবে না। এরপর হবে শুধু হালনাগাদ।  দেশ এখন ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে তাই ডিজিটাল ডিভাইস ‘ট্যাবের’ এর মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এতে করে  সঠিক, স্বচ্ছ ও বিশুদ্ধ ডিজিটাল শুমারি সম্পন্ন করতে পারব বলে আশা করি।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com