আন্তর্জাতিক রুট হচ্ছে চিলমারী নদী বন্দর


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : নভেম্বর ২২, ২০১৯, ১০:০৯ অপরাহ্ণ /
আন্তর্জাতিক রুট হচ্ছে চিলমারী নদী বন্দর
কল্লোল রায়(কুড়িগ্রাম জেলা প্রতিনিধি):

প্রতিবেশী বিভিন্ন দেশ এবং উত্তরাঞ্চলের সাথে সারা দেশের নৌ যোগাযোগ স্থাপনের মাধম্যে উত্তরাঞ্চল তথা সারা দেশের অথনৈতিক ও সামাজিক উন্নয়ন ঘটানোর জন্য চিলমারী নদী বন্দরকে অন্তর্জাতিক রুট তৈরির প্রক্রিয়া চলছে বলে জানান নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।শুক্রবার সকালে কুড়িগ্রামের চিলমারী বন্দর এলাকা পরির্দশনকালে তিনি একথা বলেন।
তিনি এব্যাপারে আরো বলেন, চিলমারী বন্দরের পার্শ্ববর্তী দেশ ভারত, ভুটান, নেপাল ইতোমধ্যে এ বন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে। ড্রেজিংসহ নানা কাজে আর্থিকভাবে সহযোগীতাও করছে ভারত। এ বন্দরের মাধ্যমে উত্তরাঞ্চলের মানুষের সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ  স্থাপন করা হবে। এতে চিলমারীসহ পুরো উত্তরাঞ্চলের অথনৈতিক ও সামাজিক উন্নয়ন ঘটবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চিলমারী নদী বন্দরের বাজেট প্রস্তাব একনেকে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আশা করছি আগামি ১৫ থেকে ২০ দিনের মধ্যে প্রায় ৩শ’ কোটি টাকার অনুমোদন হয়ে গেলেই এখানে কার্যক্রম শুরু হয়ে যাবে।
এছাড়া মালামাল উঠা-নামার জন্য একটি বন্দর এবং যাত্রী উঠানামার জন্য আলাদা বন্দর করা হবে বলে জানান তিনি। প্রতিমন্ত্রী আরো বলেন, ভারতের সঙ্গে আমাদের প্রটোকল চুক্তি রয়েছে এছাড়াও ভুটানের সঙ্গে একটি প্রটোকলের আলোচনা চলছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী চিলমারী নদী বন্দরে একটি কাস্টমস অফিসের জন্য এনবিআরকে নির্দেশনা দিয়েছেন। এই রুটটি একটি আন্তর্জাতিক রুট হিসেবে চালু হবে। আমরা আশা করছি এই রুটটি চালু হয়ে গেলে এই এলাকার অর্থনীতিতে ব্যাপক ইতিবাচক পরিবর্তন ঘটবে।
এদিকে,সকালে হেলিকপ্টারযোগে চিলমারী পৌছান নৌ পরিবহন প্রতিমন্ত্রী। সেখানে টেরেডেস হোমস ফাউন্ডেশনে জেলার দলীয় নেতাকর্মী ও সরকারী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় ও চিলমারী বন্দরের ওপর একটি ভিডিও প্রদর্শনী করা হয়। পরে সেখান থেকে প্রতিমন্ত্রী চিলমারী নদীবন্দর পরিদর্শনে যান। এরপর নৌ বন্দর রমনা ঘাট পরিদর্শনে যান তিমি। সেখানে স্থানীয় জনগণের সঙ্গে কথা বলেন এবং জমি অধিগ্রহণ নিয়ে একটি জটিলতা সহজে নিরসনের পরামর্শ দেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী।
এসময় উপস্থিত ছিলেন,প্রাথমিক ও গণ শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, নৌ ও পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ভোলানাথ দে, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর এম মাহবুব ইল ইসলাম, প্রধান প্রকৌশলী মহিদুল ইসলাম, নৌ-নিরাপত্তা যুগ্ম পরিচালক সাইফুল ইসলাম, ড্রেজিং বিভাগের অতিরিক্ত পরিচালক সাইদুল ইসলাম, প্রকল্প পরিচালক নিজাম উদ্দিন পাঠান, কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন, জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, কুড়িগ্রাম পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, রুগ্ন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমান উদদিন মনজু ,চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকারী বীর বিক্রম, চিলমারী উপজেলা নির্বাহী অফিসার এডব্লিউএম রায়হান শাহ্, চিলমারী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস সরকার ,যুবলীগ নেতা খ,ম আতাউর রহমান বিপ্লব প্রমূখ।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com