কালীগঞ্জে অতি দরিদ্র শ্রমিকদের বিক্ষোভ  পালিত


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জানুয়ারি ২৩, ২০২২, ৫:৪৭ অপরাহ্ণ / ০ Views
কালীগঞ্জে অতি দরিদ্র শ্রমিকদের বিক্ষোভ  পালিত

 লালমনিরহাট প্রতিনিধিঃ

লালমনিরহাটের কালীগঞ্জে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচি প্রকল্পের পুরোনো শ্রমিক বাতিল করে নতুন শ্রমিক নিয়োগের প্রতিবাদে  ২য় দিনের মত বিক্ষোভ ও  মানববন্ধন করেছে অন্তর্ভুক্ত  অতিদরিদ্র বঞ্চিত শ্রমিকেরা।  

রবিবার (২৩ জানুয়ারী) সকাল ১১ টায় উপজেলার ৩নং তুষভান্ডার  ইউনিয়ন সহ বিভিন্ন ইউনিয়নের  হতদরিদ্র পাঁচ শতাধিক নারী- পুরুষ শ্রমিকের অংশগ্রহণে তুষভান্ডার খেলার মাঠ হতে একটি বিক্ষোভ বের হয়ে তুষভান্ডার বাজারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে উপজেলা  পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে ২ ঘণ্টাব্যাপী এ মানববন্ধন  ও বিক্ষোভ অনুষ্ঠিত হয় উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল মান্নান বিক্ষোভকারী শ্রমিকদের বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস প্রদান করলে হতদরিদ্র বঞ্চিত তালিকাভুক্ত শ্রমিকেরা ৭২ ঘণ্টার মধ্যে যে সমস্যার সমাধান না হলে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে  অনশন ধর্মঘট করবেন বলে জানিয়েছেন।

এ সময় কর্মবঞ্চিত শ্রমিকরা  জানান, দীর্ঘদিন থেকে আমরা কর্মসৃজন প্রকল্পে দৈনিক দুইশ টাকা করে গ্রামীণ রাস্তা সংস্কারের কাজ করেছি। নতুন তালিকা থেকে আমাদের নাম বাদ দিয়েছে। আমরা গরিব মানুষ, নুন আনতে পান্তা ফুরায়, কি অপরাধে আমাদের বাদ দেয়া হয়েছে। আমরা তো সরকারের উন্নয়ন ও সুযোগ-সুবিধা ভোগ করি না।  কাজেও কোন ফাঁকিবাজি করিনা তাহলে কেন আমাদের এ সুযোগ থেকে বঞ্চিত করা হলো।  আমরা আমাদের পরিবার নিয়ে  কিভাবে সংসার চালাবো।  আমাদেরকে বাদ দিয়ে চেয়ারম্যান মেম্বার এখন তাদের নিজস্ব লোকজন উৎকোচ গ্রহনের মাধ্যমে বিভিন্ন সফল ব্যক্তিদের নাম অন্তর্ভুক্ত করছে আমরা এটা মানি না।  অনেকের জমি রয়েছে,  পাকা বাড়ি রয়েছে,  প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন,  রেশন কার্ড খাচ্ছেন,  ভিজিডি সুবিধা  ভোগ করছেন  এরা যদি নামের তালিকার অন্তর্ভুক্ত হতে পারে তাহলে আমরা কেন পারব না।  আমি তো একজন প্রতিবন্ধী মানুষ আমি কেন এই সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবো। 

সুবিধাবঞ্চিত শ্রমিকেরা আরও বলেছেন, পুরাতন শ্রমিক  যদি  বাদ দিতে হয় তবে তাদের বাদ দেন যারা বেশি বয়স্ক,  যে সকল লোক  দুইয়ের অধিক সরকারি সুবিধা ভোগ করছেন।  নিয়মিত কাজে আসেন না এ সকল শ্রমিককে বাদ দেন। চেয়ারম্যান মেম্বার হতে অনেক সময়  এ প্রকল্পের শ্রমিক দিয়ে বাড়ির কাজও করেন থালাবাসন মেজে নেন।  আমরা গরিব লোক  আমাদের  নাম পত্তন করেন তাহলে আমাদেরকে বিকল্প কাজ দেন যাতে আমরা আমাদের স্ত্রী সন্তানদের নিয়ে কোনরকমে দুবেলা দুমুঠো ভাত খেয়ে বাঁচতে পারি।  আমি আপনাদের মাধ্যমে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি পুরাতন কাজ করানো হয়।  তাহলে হয়ত আমরা একটু খেয়ে বাঁচতে পারব।

এ বিষয়ে কালীগঞ্জ উপজেলা মানবাধিকার সংস্থা সভাপতি,  লালমনিরহাট জেলা বাস্তুহারা লীগের সভাপতি  চাষির জহির রায়হান বলেন,  পুরাতন শ্রমিকদের এ দাবী ন্যায্য দাবী আমি তাদের দাবির সঙ্গে একমত।  আমি কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান শ্রমিকদের নাম কর্তন করে নতুন শ্রমিক নিয়োগ না করার জন্য। 

 

এ বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফেরদৌস আহমেদ বলেন,  আমরা এখনও তালিকা পাইনি। তালিকা পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব। তিনি আরো জানান এ উপজেলায় মোট বরাদ্দ পূর্বে ছিল ১৯৫১ জন। এই অর্থবছরে মোট বরাদ্দ ১৫০৩ জন। পূর্বে একজন শ্রমিক দৈনিক ২০০ টাকা হারে ছিল এ অর্থবছরে সে মজুরি বৃদ্ধি করে চারশত টাকা হয়েছে।  এ কর্মসূচির কাজ ১লা  জানুয়ারি/২০২২ হতে ২৮  ফেব্রুয়ারি/২০২২  সময়  কাজ করার কথা থাকলেও এখন পর্যন্ত  মাত্র 3 টি ইউনিয়ন ব্যতিত  পাঁচটি ইউনিয়ন কাজ শুরু করতে পারেনি।  তিনি আরো বলেছেন ,  সঠিক সময়ে কাজ সম্ভব না হওয়ায় এবং সরকারিভাবে সময়ের পরিবর্তন না হলে শ্রমিকরা এ সময়ের ভেতর যে কয়েকদিন কাজ করবেন শুধুমাত্র সে কয়েকদিনের মজুরি টাকা উত্তোলন করতে পারবেন। তবে এ উপজেলার ৮টি  ইউনিয়ন পরিষদের মধ্যে ১৫জানুয়ারি হতে মদাতি ইউপিতে ১৭ জানুয়ারি হতে চলবলা ইউপিতে এবং ২২ শে  জানুয়ারি হতে গোড়ল ইউপিতে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। 

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com