দুর্নীতির দ্বায়ে পুরষ্কার বাতিল শ্রেষ্ঠ সেই প্রধান শিক্ষকের


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মে ৭, ২০২৪, ৭:২১ পূর্বাহ্ণ /
দুর্নীতির দ্বায়ে পুরষ্কার বাতিল শ্রেষ্ঠ সেই প্রধান শিক্ষকের
নড়াইল জেলা প্রতিনিধি।
বিভিন্ন পত্রপত্রিকায় সংবাদ প্রকাশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনার পর ‘শ্রেষ্ঠ প্রধান শিক্ষক’ পুরস্কার  মনানীত হওয়া বিতর্কিত ব্যক্তি দুর্নীতির দায়ে অভিযুক্ত নড়াইলের কালিয়া উপজেলার চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আশরাফুল ইসলামের পুরস্কার  বাতিল করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।  রোববার (৫ মে) প্রকাশিত সংবাদের পর ব্যাপক সমালোচনার মুখে অভিযোগের বিষয়টি তদন্ত করে সত্যতা পেয়ে  স্থানীয়  শিক্ষা কার্যালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পর্যায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন  উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো.শাহজাহান মিয়া।
এর আগে গত ২৯ এপ্রিল ঘোষিত জাতীয় শিক্ষা সপ্তাহ শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে মো. আশরাফুল ইসলামের নাম প্রকাশ করার পর দুর্নীতির দায়ে অভিযুক্ত হওয়া ‘শ্রেষ্ঠ প্রধান শিক্ষক’ পুরস্কার প্রাপ্তি নিয়ে বিভিন্ন  মহলে সমালোচনা দেখা দেয়। বিশেষ করে শিক্ষাঙ্গনসহ স্থানীয়  লোকজন সামাজিক যোগাযোগ মাধ্যমে আশরাফুল ইসলামের পুরস্কার নিয়ে তীর্যক মন্তব্য করেন। এ নিয়ে রোববার (৫ মে) বিভিন্ন  গণমাধ্যম সংবাদ প্রকাশের পর বিষয়টি সম্পর্ক জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলমের দষ্টি আকর্ষণ করা হলে বলেন, আমরা বিষয়টি খতিয় দেখছি। তদন্ত করা হচ্ছে ।
পরবর্তীতে ঘোষিত পুরস্কার  বাতিল করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
উল্লেখ্য যে, চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের বিরুদ্ধ অবৈধ সম্পত্তি অর্জন ও করোনার টীকার জন্য টাকা আদায় এবং দুর্নীতিসহ কয়েকটি গুরুতর অভিযোগের বিষয় মিথ্যা তথ্য প্রদান করায় ওই শিক্ষকের এমপিও স্থগিত  করপ গত মার্চ মাস থেকে বেতন-ভাতাদি বন্ধ রয়েছে। এছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) তার বিরুদ্ধে দুর্নীতিসহ কয়েকটি গুরুতর অভিযোগ তদন্তাধীন রয়েছে। ইতিপূর্বে প্রধান শিক্ষক আশরাফুল ইসলামের বিরুদ্ধে আনা নিয়োগ বাণিজ্য, প্রতিষ্ঠানের অর্থ আত্মসাত করে দুর্নীতির মাধ্যমে প্রচুর অর্থ হাতিয়ে বিপুল অঙ্কের অবৈধ সম্পদের মালিক হওয়া, বিদ্যালয়ের উন্নয়ন ফান্ডের অর্থ আত্মসাৎ ও শিক্ষার্থীদের কাছ থেকে নিয়ম বহির্ভূতভাবে অর্থ আদায় করাসহ করোনার টিকা রেজিষ্ট্রেশন ও নির্ধারিত কেন্দ্রে নেয়ার নামে প্রত্যেক শিক্ষার্থীর নিকট থেকে টাকা আদায় করা ও আর্থিক অনিয়মসহ কয়েকটি গুরুতর অভিযোগ তদন্ত করে গেছেন মাধ্যমিক ও উচ শিক্ষা, খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুণ অর রশীদ। চাঁচুড়ী পুরুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিদ্যাৎসাহী সদস্য ফসিয়ার রহমান মাল্যা অভিভাবক ও শিক্ষার্থীদের পক্ষে দুর্নীতি দমন কমিশন (দুদক) বরাবর দাখিলকৃত অভিযোগর পরিপ্রেক্ষিতে এই তদন্ত পরিচালিত হয়।
অভিযোগগুলো তদন্তে মাধ্যমিক ও উচ শিক্ষা, খুলনা অঞ্চলের পরিচালক প্রফেসর শেখ হারুণ অর রশীদকে প্রধান করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। পরে তদন্তে প্রধান শিক্ষক আশরাফুল ইসলাম অবৈধ সম্পত্তি অর্জন ও করোনার টীকার জন্য টাকা আদায় এবং দুর্নীতিসহ সকল  অভিযোগের বিষয়ে মিথ্যা তথ্য প্রদান করায় প্রাথমিকভাবে ওই শিক্ষকের এমপিও স্থগিত  করে বেতন-ভাতাদি বন্ধ করা হয়েছে।
এ প্রসঙ্গে কালিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.শাহজাহান মিয়া জানান, জেলা পর্যায়ে উপজেলায় ‘শ্রেষ্ঠ প্রধান শিক্ষক’ পুরস্কার  হিসেবে আশরাফুল ইসলামের নাম মনোনীত হওয়ার পূর্বে ওই শিক্ষকের বিরুদ্ধে ওঠা দুর্নীতির বিষয়টি আমাদের জানা ছিল না। এনিয়ে রোববার বিভিন্ন  পত্রপত্রিকায় সংবাদ প্রকাশ হয়। এরপর তদন্ত করে সমালোচনা তথা অভিযোগের বিষয়টির সত্যতা পাওয়ায় ‘শ্রেষ্ঠ প্রধান শিক্ষক’ পুরস্কার থেকে  আশরাফুল ইসলামের নাম বাতিল করা হয়েছে ।’
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com