বিপদসীমার নিচে তিস্তার পানি, বন্যার আশঙ্কা


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মে ২৯, ২০২১, ১২:৫৭ পূর্বাহ্ণ /
বিপদসীমার নিচে তিস্তার পানি, বন্যার আশঙ্কা
মোঃ ফরহাদ হোসেন লালমনিরহাট জেলা প্রতিনিধি
বর্ষা মৌসুম আসার আগেই কয়েকদিনের টানা বর্ষন ও উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি হুহু করে বৃদ্ধি পাচ্ছে। ফলে এই মৌসুমে প্রথম তিস্তার পানি ভয়াবহ রূপ ধারন করছে। এতে তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করে কিছু পরিবার পানি বন্দি হয়ে পড়ছে।
শুক্রবার (২৮মে) সকাল ৯টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৪০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচে (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
জানা গেছে, উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে তিস্তা নদীর পানি হুহু করে বৃদ্ধি পাচ্ছে। তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিঙ্গীমারী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, কাকিনা, আদিতমারী উপজেলার মহিষখোচা,পলাশী, সদর উপজেলার খুনিয়াগাছ, রাজপুর, গোকুণ্ডা, ইউনিয়নের তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চলে নদীর পানি প্রবেশ করছে। এতে কৃষকের ভুট্টা, কুমড়া,মরিচ,বাদাম ক্ষেত নষ্ট হচ্ছে।
তিস্তাপারের কদম আলী বলেন, রাত থেকে প্রচুর পরিমানে ভারত থেকে পানি প্রবেশ করছে। যে ভাবে পানি বাড়ছে এতে করে বর্ষার আগেই বন্যা দেখা দিতে পারে। আমরা ভয়ে আছি।
তিস্তা ব্যারেজের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের পাহাড়ি ঢলে তিস্তার পানি প্রবাহ শুক্রবার সকাল থেকে বাড়তে শুরু করেছে। ব্যারেজের সবগুলো জলকপাট খুলে দেওয়া হয়েছে। তবে সন্ধ্যার মধ্যে পানি কমে যেতে পারে।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com