পাল্টাপাল্টি কর্মসূচি সারাদেশে রাজনৈতিক উত্তাপ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : জুলাই ১৯, ২০২৩, ৪:৪৭ অপরাহ্ণ /
পাল্টাপাল্টি কর্মসূচি সারাদেশে রাজনৈতিক উত্তাপ
দেশের প্রধান দু’টি দল আওয়ামী লীগ ও বিএনপির পালাপাল্টি কর্মসূচিতে সারাদেশে রাজনৈতিক উত্তাপ ছড়িয়ে পড়েছে।
সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা শুরু করেছে আওয়ামী লীগ। মঙ্গলবার বিকেল ৩টা ৪০ মিনিটে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে থেকে এ কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রাটি আয়োজন করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
এতে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির।
অপরদিকে, সরকার পতনের একদফা দাবিতে মঙ্গলবার প্রথম মাঠে নেমেছে বিএনপি ও সমমনা দলগুলো। বিএনপি রাজধানী ঢাকাসহ সারাদেশের ৮২ সাংগঠনিক জেলায় একযোগে পদযাত্রা কর্মসূচি নিয়ে মাঠে নামছে। এর কর্মসূচির মাধ্যমে একদফা আন্দোলনের পক্ষে জনসমর্থন আদায় এবং সরকারের ওপর চাপ বাড়াতে দলটি দেশব্যাপী বড় ধরনের শোডাউনের প্রস্তুতি সম্পন্ন করেছে বলে বিএনপির কেন্দ্রীয় দপ্তর, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা এবং গাজীপুর মহানগরসহ বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে। একইভাবে রাজধানী ঢাকার ১১ স্পট থেকে পদযাত্রা কর্মসূচি বের করবে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা ৩৬টি রাজনৈতিক জোট ও দল।
একদফার যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি রাজধানীর গাবতলী থেকে দয়াগঞ্জ রায় সাহেববাজার মোড় পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার এবং কাল বুধবার আব্দুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত ২৪ কিলোমিটারের পদযাত্রা কর্মসূচি পালিত হবে। ব্যাপক লোকসমাগম ও কর্মসূচিকে শান্তিপূর্ণ রাখতে প্রতিটি ওয়ার্ড ও থানার নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।
কিন্তু ইতিমধ্যেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনা ঘটেছে বলেও খবর মিলছে।
রাজধানীর মিরপুরে বিএনপির পদযাত্রার নেতাকর্মীদের সঙ্গে বাংলা কলেজ ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় একটি মোটরসাইকেল ও বাইসাইকেলে আগুন দেওয়া হয়েছে।
মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে মিরপুর বাংলা কলেজ গেটের কাছে এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গাবতলী থেকে বিএনপির পদযাত্রা মিরপুর বাংলা কলেজের সামনে দিয়ে যাচ্ছিল। পদযাত্রার একটি অংশ বাংলা কলেজ এলাকা অতিক্রম করার সময় ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষ বাধে। ছাত্রলীগ নেতাকর্মীরা মিছিলে ইটপাটকেল নিক্ষেপ করেন। বিএনপির নেতাকর্মীরা তাদের প্রতিরোধের চেষ্টা চালায়। এক পর্যায়ে কলেজের গেটে থাকা একটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। এর ভেতর দিয়েই পদযাত্রার বাকি অংশ কলেজ এলাকা অতিক্রম করে যায়।
দারুস সালাম থানার অফিসার ইনচার্জ শেখ আমিনুল বাশার জানিয়েছেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে, পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
তবে দেশের প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষের পাল্টাপাল্টি কর্মসূচিকে কেন্দ্র করে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জনসাধারণ ও জানমালের নিরাপত্তা নিশ্চিতে নিয়মিত টহল কার্যক্রমও জোরদার করা হয়েছে। পুলিশের একাধিক সূত্রে এই তথ্য জানা গেছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সকালে বিএনপির শুরু হবে। এছাড়া আওয়ামী লীগের শান্তি সমাবেশ আছে। দুটি দলেরই নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার পরিকল্পনা হয়েছে।
তিনি বলেন, এসব কর্মসূচিতে পোশাক ছাড়াও বিভিন্ন গোয়েন্দা বিভাগের লোকজন সিভিলে ডিউটি করবে। তারা বিভিন্ন তথ্য সংগ্রহ করবে। কর্মসূচিতে যদি কেউ নাশকতার চেষ্টা করে তাৎক্ষণিকভাবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
জান গেছে, গত ছয় মাসের ধারাবাহিকতায় মঙ্গলবারও পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে আওয়ামী লীগ ও বিএনপি। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি পদযাত্রা করছে। পাল্টা কর্মসূচি হিসেবে আওয়ামী লীগ শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করছে।
গত বুধবার নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ থেকে এক দফা দাবিতে এই কর্মসূচি ঘোষণা করে বিএনপি। দলটির পক্ষ থেকে জানানো হয়, সকাল ১০টায় গাবতলী থেকে কর্মসূচি শুরু হয়ে বিকেল ৪টা নাগাদ চলবে।
এর পরদিন গত বৃহস্পতিবার কেন্দ্রীয় আওয়ামী লীগের সঙ্গে মহানগর ও সহযোগী সংগঠনের এক বৈঠকে শোভাযাত্রা কর্মসূচি ঠিক করে দলটি। বিকেল ৩টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন থেকে তাদের কর্মসূচি শুরু হয়।
গত বছরের ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে বিভাগীয় সমাবেশের মাধ্যমে যুগপৎ আন্দোলনের ১০ দফা দাবিতে কর্মসূচি ঘোষণা করে বিএনপি। অভিন্ন দাবিতে একই কর্মসূচি ঘোষণা করে সমমনা দলগুলো। সেই অনুযায়ী, ৩০ ডিসেম্বর থেকে ১০ দফা দাবিতে কর্মসূচি করে আসছিল বিএনপি ও সমমনা দলগুলো। এর প্রায় সাত মাস পর গত ১২ জুলাই রাজধানীর নয়াপল্টনে বিশাল সমাবেশ করে একদফার ভিত্তিতে দুদিনের পদযাত্রা কর্মসূচি ঘোষণা করে বিএনপি। একই দিনে অভিন্ন দাবিতে কর্মসূচি ঘোষণা করে সমমনা দলগুলো।
এদিকে আজ বুধবার একই সময়ে ঢাকা মহানগর উত্তর শাখা আব্দুল্লাহপুর থেকে পদযাত্রা কর্মসূচি শুরু হবে এবং প্রগতি সরণি হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তায় গিয়ে শেষ হবে। এ কর্মসূচির শুরুতেও সংক্ষিপ্ত সমাবেশ হবে।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com