কালীগঞ্জে বাল্যবিয়ে সহায়তার অভিযোগ টিভি মেকার আরব আলীর বিরুদ্ধে


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : আগস্ট ১, ২০২১, ১:২৫ অপরাহ্ণ /
কালীগঞ্জে বাল্যবিয়ে সহায়তার অভিযোগ টিভি মেকার আরব আলীর বিরুদ্ধে

রিকাত আল বারী, কালীগঞ্জ :-

বাল্য বিয়ের কারণে আমাদের দেশে নারী শিক্ষার অগ্রগতি ব্যাহত হওয়া ছাড়াও মাতৃমৃত্যুর ঝুঁকি বৃদ্ধি সহ  মা হতে গিয়ে প্রতি ২০ মিনিটে   একজন মা মারা যাচ্ছেন।  প্রতি ঘন্টায় মারা যাচ্ছে একজন নবজাতক৷  নবজাতক বেঁচে থাকলেও অনেক সময় তাকে নানা শারীরিক ও মানষিক জটিলতার মুখোমুখি হতে হচ্ছে যেখানে একজন অপ্রাপ্তবয়স্ক মা প্রতিবন্ধী শিশু জন্মদান করতে পারে৷ শুধু তাই নয় বাল্য বিবাহের ফলে বিবাহ বিচ্ছেদের আশংকা তৈরী হওয়া ছাড়াও নানা পারিবারিক অশান্তি  সামাজিক এবং সর্বোপরি রাষ্ট্রের ক্ষতিসাধনেও সহায়ক বাল্যবিবাহ। সেখানে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার অপ্রাপ্ত ছেলে- মেয়েদের বাল্যবিবাহের সহায়তা করছে টিভি মেকার আরব আলী । সে গ্রামের সাধারণ মানুষ গুলোর অজ্ঞতাকে কাজে লাগিয়ে ভুয়া বিয়ে রেজিস্ট্রি মাধ্যমে ভুয়া কাজী সেজে  হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা।  

গত ২৮ শে জুলাই( বুধবার)  রাতে উপজেলার গোপাল রায় এলাকায়  এক প্রেমিক যুগলকে ঘোরাঘুরি করতে দেখে স্থানীয়রা আটক করে।  পরবর্তীকালে আটককৃত প্রেমিক যুগল স্থানীয়দের তাদের অঙ্গীকার হিসাবে  লালমনিরহাট নোটারি পাবলিক কার্যালয়ের  বিবাহের এফিডেভিট দেখান। আটককৃত প্রেমিক যুগল  ৮নং  কাকিনা ইউনিয়নের চর ঈশ্বরকুল এলাকার হাসান আলীর  মেয়ে  হাসুতারা  বেগম ( ১৪) এবং  একই এলাকার প্রতিবেশী সিরাজুল ইসলামের  পুত্র  সবেজুল ইসলাম (২১) । জানা যায় যে, হাসুতারা আরা বেগম মহিষাশহর উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী। 

এ বিষয়ে ইশরকুল এলাকার ইউপি সদস্য জানান,  ঘটনাটি শুনেছি আমাকে মুঠোফোনের মাধ্যমে বিষয়টি অবগত করা হয়েছিল কিন্তু মেয়ে অপ্রাপ্তবয়স্ক হওয়ায় আমি সেখানে উপস্থিত হয়নি।

বিয়ের বিষয়ে নোটারি পাবলিক কার্যালয়ের  অ্যাডভোকেট হুমায়ুন রেজা বলেন,  আমরা ছেলে মেয়েদের  প্রাপ্ত বয়স না হলে এফিডেফিট কখনো করি না। এ  বিয়ের ক্ষেত্রে গত ১লা জুলাই /২০২১ তারিখের  বিয়ের কাবিননামা এফিডেভিট এ সংযুক্ত করা হয়েছিল। 

এ বিষয়ে  টিভি মেকার আরব আলী কে মুঠোফোনে কল করা হলে তিনি জানান, আমি বিয়ের কাবিননামা রেজিস্ট্রি  করি নাই।  আমি শুধুমাত্র বিয়ে এফিডেভিট করে দিয়েছি যার জন্য ১০ হাজার টাকা খরচ নিয়েছি। 

হাসুতারার মামাতো ভাই মোতালেব বলেন, বিয়ের এফিডেফিট ও বিয়ের কাবিন সম্পন্ন করেছে টিভি মেকার আরব আলী।  তবে বিয়ের কাবিন এর কপি এখনো সে আমাদেরকে দেয়নি,  আরব আলী তিন চার মাস পরে কাবিননামার কাগজ দেবেন বলে আমাদেরকে আশ্বস্ত করেছেন।

স্থানীয় ব্যক্তিদের অভিযোগ,  টিভি মেকার আরব আলী অধিকাংশ সময় এরকম বিয়ের কাজগুলো সম্পন্ন করে থাকেন।  তার বাড়িতেই বিভিন্ন প্রকার সিল রয়েছে।  আরব আলী  ঢাকা থেকে বিয়ের কাবিননামা ফরম সংগ্রহ করে এ সকল কাজ চালিয়ে যাচ্ছেন। তারা মনে করেন গ্রামের সহজ সরল মানুষের সরলতার সুযোগ নিয়ে আমাদের সমাজে আরব আলীর  মত যারা এসব কাজ করছেন তাদের  বিরুদ্ধে দ্রুত প্রশাসনের সুদৃষ্টি কামনা করে বাল্যবিয়ের মতো সামাজিক অপরাধ থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com