সোনালী শীষে দুই চোখ স্বপ্ন বুনছে চিলমারীর কৃৃষক


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০২১, ১১:৪৮ অপরাহ্ণ /
সোনালী শীষে দুই চোখ  স্বপ্ন বুনছে চিলমারীর কৃৃষক

চিলমারী, কুড়িগ্রাম, প্রতিনিধিঃ

চিলমারীতে চলিত বোরো ধানে স্বপ্ন বুনে কৃষক। কষ্ট আর চেষ্টায় ফলে ফসল। বিশ্ব পায় খাদ্যশস্য। যুগ যুগ ধরে চলছে তবে পরিবর্তন হচ্ছে না কৃষকের ভাগ্য, তবুও তারা দু’চোখে দেখে আশার আলো দেখে সুখের স্বপ্ন। এবারেও তার পরিবর্তন হয়নি সারদেশের ন্যায় চিলমারীর কৃষকরা সোনালী শীষে বুনছে সুখের স্বপ্ন।

জানা গেছে, কখনো খড়া, বন্যা অতি বৃষ্টি আর ভাঙন প্রায় সময় কেড়ে নেয় এই অঞ্চলের কৃষকের স্বপ্ন। ভেঙে দেয় সব আশা পুঁজি হারিয়ে হয় নিঃস্ব, তবুও থেমে থাকে না কৃষক। চালিয়ে যায় চেষ্টা শক্ত হাতে পড়ে থাকে মাঠে। জমিতে ফলিয়ে তোলে ফসল।

বাংলাদেশসহ বিশ্ব হয়ে উঠে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। চলতি মৌসুমে সারা দেশের ন্যায় বসে নেই চিলমারীর কৃষক। চেষ্টা আর পরিশ্রম করে উপজেলার মাঠে মাঠে ইরি বোরো চাষে ভরিয়েৃ তুলেছে। দোল খাচ্ছে সোনালী শীষ, কৃষক বুনছে সুখের স্বপ্ন। সরেজমিনে ঘুরে দেখা গেছে, এবারে ইরি বোরো ধানের বাম্পার ফলন হয়েছে চিলমারীতে। ফসল ভালো ও দাম ভালো থাকায় কৃষকদের মুখেও ফুটে উঠেছে হাসির ঝিলিক। কথা হলে পশ্চিম খরখরিয়া  এলাকার কৃষক হাবিবুর, আঃ ছুক্কু সহ অনেকে জানান, ফসল বেশ ভালো হয়েছে এছাড়াও দামও ভালো রয়েছে প্রতিকূল পরিবেশ ভালো থাকলে লাভবান হওয়ায় যাবে। তারা আরো জানান, নিজেদের জন্য রেখেও বাজারে বিক্রি করে পয়সা পাওয়া যাবে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, উপজেলায় এবারে বোরো ধানের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৬ হাজার ৪শ  হেক্টর অর্জিত হয়েছে ৬ হাজার ৬শ  হেক্টর। কৃষি অফিসার প্রণয় কুমার বিষাণ দাস বলেন, এবারে আবহাওয়া ভালো থাকায় রোগ বালাই কম হয়েছে এবং ফলন বেশ ভালো হয়েছে। প্রতিকূল পরিবেশ ভালো থাকলে কৃষকরা বেশ লাভবান হবেন।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com