খানসামায় লাগামহীন সবজির বাজার! ক্রেতারা অতিষ্ঠ


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২৩, ৫:৪৭ অপরাহ্ণ /
খানসামায় লাগামহীন সবজির বাজার! ক্রেতারা অতিষ্ঠ
জসিম উদ্দিন;খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ
দিন যতোই পার হচ্ছে দিনাজপুরের খানসামায় ততোই অস্থির হয়ে পড়ছে কাঁচা বাজার। কিছুতেই কাঁচা পণ্যের দামের লাগাম ধরে রাখা যাচ্ছে না। আর এই লাগামহীন দামে ক্রেতারা অতিষ্ঠ। বিগত কয়েক দিনের টানা বৃষ্টিপাতের কারণে দিনাজপুরের খানসামায় কাঁচাবাজারগুলোতে পণ্যের দর বেড়েছে বলে দাবি করে আসছে ব্যবসায়ীরা। কিন্তু বর্তমানে আবহাওয়া স্বাভাবিক থাকলেও বাজারে পণ্যের দর না কমে বরং লাগামহীনভাবে বাড়ছেই। তবে এটাকে বিক্রেতাদের অজুহাত হিসেবে দেখছেন সাধারণ ক্রেতারা।
রবিবার (১ অক্টোবর) উপজেলার খানসামা বাজারে গিয়ে দেখা যায়, বর্তমানে প্রতিকেজি কাঁচামরিচ ২৪০ থেকে ২৮০ টাকা, আলু ৪০- ৫০ টাকা, পটল ৬০ টাকা, ঝিঙা ৫০ টাকা, বেগুন ২০ টাকা, কায়তা ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। বাকিগুলা স্বাভাবিক রয়েছে। কম-বেশি একই চিত্র উপজেলার বিভিন্ন সবজি বাজারগুলোতে। বৃষ্টির কারণে মাঠে সবজি নষ্ট হওয়ায় এবং বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। রায়হান নামে পাকেরহাট বাজারের এক সবজি বিক্রেতা সকালের সময়কে বলেন, বর্তমানে সবজির দাম কিছুটা বেশি। গত কয়েকদিনের বৃষ্টির কারণে অনেক সবজি নষ্ট হয়ে গেছে। যার কারণে বাজারে সবজির সরবরাহ কম। দামও তুলনামূলক বেশি।
একই কথা বলছেন খানসামা বাজারের আলা উদ্দিন নামে আরেক বিক্রেতা। তিনি বলেন, বৃষ্টির কারণে এক ধাক্কায় সবজির দাম অনেকখানি বেড়েছে। এ ধাক্কা কত দিন থাকবে তা বলা যাচ্ছে না। বৃষ্টি পরবর্তীতে দাম একটু বেশি হয়। তবে সাধারণ ক্রেতারা বলছেন, বৃষ্টি শুধু অজুহাত। বিক্রেতারা সুযোগ পেলেই নিজ থেকে দাম বাড়িয়ে দেয়।
আঃ রাজ্জাক নামে একজন ক্রেতা বলেন, আমাদের দেশের সমস্যা যেখানে উৎপাদন হয়, সেখান থেকে কোনো একটি জিনিসের দাম বাড়তে পারে বললেই দোকানে সঙ্গে সঙ্গে দাম বেড়ে যায়। এরপর আর কমে না। এজন্য রোদ-বৃষ্টি লাগে না। এখন সবজির দাম বাড়ার পেছনে বিক্রেতারা বৃষ্টিকে দায়ী করছেন। কিন্তু এটা শুধু তাদের অজুহাত। তারা মানুষের কথা ভাবে না।
জুয়েল নামে আরেক ক্রেতা বলেন, জিনিসপত্রের দাম বাড়লে আমাদের ওপর যে কী প্রভাব পড়ে সেটি বলে বোঝানো যাবে না। বাজারে এলে লিস্টের অনেক জিনিস না কিনেই ফিরে যেতে হয়।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com