ড্রাগন গাছ কর্তন ও প্রান নাশের হুমকি


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২৪, ৯:৫৯ পূর্বাহ্ণ /
ড্রাগন গাছ কর্তন ও প্রান নাশের হুমকি
জাহিদুল হক বাবু ঝিনাইদহ:
ঝিনাইদহের মধুহাটিতে কামরুল লস্কার নামে এক কৃষকের ২ হাজার ড্রাগন গাছ কেটে ফেলার ঘটনার একমাস না পেরোতেই  শনিবার মধ্যরাতে কে বা কারা তার ৮০ শতক জমির মধ্যে ২০ শতক জমির
( ৪টি লাইনের অর্ধেক করে) ১ হাজার ড্রাগন গাছ কেটে দিয়েছে।  সেই সাথে ভুক্তভোগী কামরুলের বাড়ির বাথরুমের ওয়ালে হাতে লেখা চিরকুটে প্রান নাশের হুমকির বার্তা দিয়েছে কে বা কারা। শনিবার  (১৩ এপ্রিল) দিবাগত রাতে ঝিনাইদহ সদর উপজেলার মধুহাটি ইউনিয়েনের বেড়াশুলা গ্রামে মাঠে এই ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত কৃষক বেড়াশুলা গ্রামের মৃত তোয়াজ উদ্দীনের ছেলে।
সরোজমিনে গিয়ে দেখা যায়, বিশাল এরিয়া জুড়ে দুই ভাইয়ের ড্রাগন বাগান। তার মধ্যে ৮০ শতক ড্রাগন বাগান কামরুল লস্কারের। ড্রাগন গাছগুলো দেখতে বেশ সতেজ। দূর থেকে দেখে বোঝার উপায় নেই যে গাছ গুলো নিচ থেকে কাটা হয়েছে। ড্রাগন বাগানের ৪টি লাইনের অর্ধেক করে গাছের নিচ থেকে এক দেড় ফুট উচু করে কাটা হয়েছে।
তবে কে বা কারা এই ড্রাগন বাগানের গাছ কেটেছে এখনো সনাক্ত করতে পারেনি। এদিকে  কামরুলের বাড়ির বাথরুমের ওয়ালে কাগজে হাতে লেখা চিরকুটে প্রান নাশের হুমকির বার্তা দিয়েছে কে বা কারা। তবে গ্রামবাসীর ধারণা একই ব্যক্তি বারবার এ ধরনের অপকর্ম করে যাচ্ছে।
এ বিষয়ে কামরুল লস্কার বলেন,এর আগে ২ হাজারের বেশি ড্রাগন গাছ কেটে ফেলেছে কে বা কারা। আমার গরুর খাবার  পাত্রে বিষ দেওয়া হয়েছে দুইবার। পুইশাকসহ মালটা বাগান কেটে দেওয়া হয়েছে দুইবার । শনিবার দিবাগত রাতে ১ হাজার ড্রাগন গাছ কেটে ফেলাসহ  আমার বাথরুমের ওয়ালে প্রান নাশের হুমকি দিয়ে  চিরকুট লিখে লাগিয়ে রেখে গেছে কে বা কারা। সেখানে আমিসহ আমার পরিবারের সবাইকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। বর্তমানে আমি কি করবো বুঝতে পারছি না ।  আমি আমার পরিবারের নিরাপত্তা চাই।
তিনি বলেন, ২০২২ সালে ৮০ শতক জমিতে ড্রাগণ চাষ শুরু করি। বাগানে মোট ৮ হাজার গাছ ছিল। যে ড্রাগন গাছ কাটা হয়েছে তার পরিমাণ ২০ শতকের বেশি। বাগানের মাঝ থেকে ৪টি লাইনের অর্ধেক করে কেটে ফেলা হয়েছে। এই ড্রাগন বাগান করেতে এপর্যন্ত ১৫-১৬ লাখ টাকা খরচ করা হয়েছে। প্রথম বছরেই ১লাখ ৫০ হাজার টাকার ড্রাগন বিক্রয় করা হয়েছিল। বাগান থেকে যে ড্রাগন গাছ কাটা হয়েছে সেখানে আনুমানিক ৩-৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। প্রশাসনের কাছে দাবি যারা এই ড্রাগন গাছ কেটেছে, এবং আমার পরিবারকে চিরকুটের মাধ্যমে  প্রাণনাশের হুমকি দিচ্ছে  তাদের সনাক্ত করে আইনের আওতায় এনে শাস্তি দেওয়া হোক।
মধুহাটি ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রহিম বাদশা বলেন, আমার বেড়াশুলা ব্লকের ড্রাগন চাষী কামরুলের ড্রাগন বাগানের ৪টি লাইনের অর্ধেক করে ড্রাগন গাছ দুর্বৃত্তরা কেটে দিয়েছে। এতে করে কৃষকের অনেক ক্ষতি হয়ে গেছে। ড্রাগন গাছ গুলো নিচ থেকে ১ থকে দেড় ফুট উচ্চাতা রেখে কাটা হয়েছে। এতে করে তার অনেক ক্ষতি হয়েছে।
মধুহাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন  বলেন, কামরুল লস্কারের ড্রাগন বাগানে কে বা কারা ড্রাগন গাছ কেটে দিয়েছে। এবং বাড়ির বাথরুমের প্রাচিরে হাতে লেখা চিরকুটে প্রান নাশের হুমকির বার্তা দিয়েছে কে বা কারা। এ নিয়ে প্রায় তিন চার বার এই ধরনের নেক্কারজনক ঘটনা ঘটিয়েছে কে বা কারা। প্রশাসনের কাছে আবেদন এই কাজের সাথে যেই জড়িত থাকুক না কেন তাকে চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দেওয়া হোক।
ঝিনাইদহ সদর থানার ওসি (তদন্ত)আক্তারুজ্জামান লিটন বলেন, এবিষয়ে কামরুল লস্কার নামে এক ব্যাক্তি একটি লিখিত অভিযোগ দিয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com