সালথায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মার্চ ২৭, ২০২৪, ৫:৪২ অপরাহ্ণ /
সালথায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের
আরিফুল ইসলাম, সালথা (ফরিদপুর) প্রতিনিধিঃ
পাট পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুরের সালথা উপজেলা। পেঁয়াজ মৌসুমে মাঠের পর মাঠ শুধু পেঁয়াজ আর পেঁয়াজ। তবে পেঁয়াজের দামের দরপতন ও খরচ বৃদ্ধির ফলে ফরিদপুরের সালথায় বেড়েছে গমের চাষ। এক সময়ে গমের চাষ কমে গেলেও গত মৌসুমে ও চলতি মৌসুমে গম চাষে আগ্রহ বেড়েছে গম চাষিদের।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর প্রায় ৮ হাজার কৃষক তাদের ৮৮০ হেক্টরের বেশি জমিতে গমের চাষ করেছে। যা গত বছরের চেয়ে ৩০ হেক্টর বেশি। গত কয়েক মৌসুম লক্ষ করলে দেখা  ২০২১-২২ অর্থ বছরে ৭৯২ হেক্টর জমিতে গমের চাষ হয়ে যা লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। তবে সরকারি প্রণোদনা বৃদ্ধি, পেঁয়াজের দরপতন ও পেঁয়াজ চাষে খরচ বৃদ্ধির ফলে গত মৌসুম ও চলতি মৌসুমে উপজেলায় বেড়েছে গমের চাষ।
কয়েকজন চাষির সাথে কথা হলে তারা জানায়৷ উপজেলায় পেঁয়াজ চাষে কৃষকের আগ্রহ বেশি, তবে গত কয়েক মৌসুমে পেঁয়াজের দামের দরপতন, পেঁয়াজ চাষে কৃষকের খরচ বৃদ্ধি, অসময়ে বৃষ্টির ফলে কৃষক পেঁয়াজের পর ২য় ফসল হিসেবে গম চাষ করছে। লাভ কম হলেও গম চাষে কৃষকের কখনো লোকসান হয় না। সারা বছর সংরক্ষণ করা যায়। গম চাষ কিছুটা কষ্টকর হলেও কৃষির আধুনিকায়নে গম কাটা ও মাড়াই করা সহজতর হয়েছে তাছাড়া আবহাওয়া অনুকুলে থাকায় গম চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুদর্শন সিকদার বলেন, কৃষির আধুনিকায়ন ও পেঁয়াজে লোকসানের কারণে উপজেলার কৃষকদের মাঝে গম চাষ বৃদ্ধি পেয়েছে। চলতি মৌসুমে প্রায় ৮৮০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। এবছর গম চাষে আমাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। গম চাষে প্রণোদনা হিসেবে ৪শ জন কৃষকের মাঝে বিনামূল্যে গমের বীজ ও রাসায়নিক সার প্রদান করা হয়েছে। তাছাড়া আমাদের উপ-সহকারী কৃষি অফিসারগন নিয়মিত খোঁজ খবর নিচ্ছেন। যেকোন ফসল উৎপাদনে উপজেলা কৃষি অফিস কৃষকের পাশে আছে।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com