ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আবারও চার লাখ ছাড়িয়ে


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মে ৭, ২০২১, ২:৩১ পূর্বাহ্ণ /
ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আবারও চার লাখ ছাড়িয়ে

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আবারও চার লাখ ছাড়িয়ে গেল।গত ২৪ ঘণ্টায় ভারতে চার লাখ ১২ হাজার ২৬২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে।। করোনার দ্বিতীয় ঢেউ ই দৈনিক আক্রান্তের পাশাপাশি বাড়িয়েছে দৈনিক মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে তিন হাজার ৯৮০ জন মানুষের। একদিনে মৃত্যুর এই সংখ্যা ভারতে এখন পর্যন্ত সর্বাধিক। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

গত ১ মে ভারতে দৈনিক সংক্রমণ প্রথমবারের মতো চার লাখ ছাড়িয়েছিল। তারপর চার দিন চার লাখের নিচেই ছিল নতুন সংক্রমিতের সংখ্যা। এ নিয়ে ভারতে করোনায় মোট আক্রান্ত হলো দুই কোটি ১০ লাখ ৭৭ হাজার ৪১০ জন।

নয় দিন ধরে ভারতে করোনায় দৈনিক মৃত্যু তিন হাজারের ওপরে থাকছে। এ হারে বাড়তে বা়ড়তে সে দেশে মোট মৃতের সংখ্যা দুই লাখ ৩০ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৯২০ জনের। কর্ণাটক, দিল্লি ও উত্তরপ্রদেশেও মৃতের সংখ্যা সাড়ে সাড়ে তিনশোর আশপাশে। এ ছাড়া ছত্তিসগড়, রাজস্থান, গুজরাট, পাঞ্জাব ও হরিয়ানাতেও দৈনিক মৃতের সংখ্যা উল্লেখযোগ্য।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছে তিন লাখ ২৯ হাজার ১১৩ জন। কিন্তু, দ্রুত হারে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সুস্থতার হারে বিশেষ প্রভাব পড়ছে না। দেশটির স্বাস্থ্য পরিষেবার ওপর উত্তরোত্তর চাপ বাড়ছে। এবং সংক্রমণ এখন নগর-শহর থেকে গ্রামীণ জনপদেও ছড়িয়ে পড়ছে। ভারতে শহরের মধ্যে এখন পর্যন্ত দিল্লিতে করোনা-সংকট তীব্রতর। তবে ১৩০ কোটি মানুষের দেশটির ৭০ শতাংশরের বাস যে গ্রামীণ জনপদে, সেখানে সীমিত জনস্বাস্থ্যসেবা আরও চ্যালেঞ্জ নিয়ে চোখ রাঙাচ্ছে।

ভারতের মানবাধিকারবিষয়ক একটি দাতব্য সংস্থার মাঠ পর্যায়ের সমন্বয়ক হিসেবে কাজ করেন সুরেশ কুমার। তিনি বলেন, ‘গ্রামে পরিস্থিতি বিপজ্জনক হয়ে উঠেছে।’

সুরেশ কুমারের সংস্থাটি ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের কয়েকটি গ্রামে কাজ করে। উত্তরপ্রদেশে প্রায় ২০ কোটি মানুষের বাস। সেখানকার করোনা পরিস্থিতির বর্ণনা করতে গিয়ে সুরেশ কুমার বলেন, ‘প্রায় প্রতি দুটি বাড়িতে করোনায় মৃত্যুর খবর মিলছে।’

 ‘মানুষ আতঙ্কে ভুগছে। জ্বর ও কাশি নিয়ে নিজ নিজ বাড়িতে কষ্ট পাচ্ছে। এসব উপসর্গ কোভিড-১৯-এর হলেও প্রয়োজনীয় তথ্য জানা থাকায় অনেকেই ভাবছে, তাদের মৌসুমি ঠান্ডা-জ্বর হয়েছে’, যোগ করেন সুরেশ কুমার।

ভারতের আইআইটির গবেষকেরা জানিয়েছিলেন, চলতি মে মাসের ৪ থেকে ৮ তারিখের মধ্যে শিখরে পৌঁছাবে করোনার সংক্রমণ। এরপর দ্রুত সংক্রমণ কমবে বলেও আশ্বাস দিয়েছিলেন তাঁরা।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত এক কোটি ৭২ লাখ ৮০ হাজার ৮৪৪ জন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছে তিন লাখ ২৯ হাজার ১১৩ জন। আজ বৃহস্পতিবার  সকাল পর্যন্ত ভারতে সুস্থতার হার দাঁড়িয়েছে ৮১ দশমিক ৯৯ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক শূন্য ৯ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সারা বিশ্বে প্রতিদিন যত লোক করোনায় আক্রান্ত হচ্ছে, তার প্রায় অর্ধেকই এখন হচ্ছে ভারতে। বিপুল নতুন আক্রান্ত প্রতিদিন বাড়াচ্ছে সক্রিয় রোগীর সংখ্যা। ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৯ হাজার ১৬৯ জন বেড়ে সক্রিয় রোগীর সংখ্যা ৩৫ লাখ ছাড়িয়েছে। এই পরিস্থিতির মধ্যেই সে দেশে কোভিডের টিকাকরণও চলছে। কিন্তু গত এক সপ্তাহে টিকা পাচ্ছেন অনেক কম মানুষ। যদিও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যাটা একটু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ২০ লাখ ১৯ হাজার ১৫১ জন টিকা পেয়েছেন। এ নিয়ে ভারতে মোট টিকার ডোজ দেওয়া হয়েছে ১৬ কোটি ২৫ লাখেরও বেশি।

ভারতে করোনা সংক্রমণে প্রথম স্থানে রয়েছে মহারাষ্ট্র রাজ্য। মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছে ৫৭ হাজার ৬৪০ জন। সুস্থ হয়েছে ৫৭ হাজার ছয়জন। সক্রিয় আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪১ হাজার ৫৯৬ জন। মোট মৃত ৭২ হাজার ৬৬২ জন। গত ২৪ ঘন্টায় সেখানে মৃত্যু হয়েছে ৯২০ জনের।

এরপরেই করোনা সংক্রমণের হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে কর্ণাটক রাজ্য। কর্ণাটকে করোনায় আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ১১২ জন। মৃত্যু হয়েছে ৩৩৬ জনের। সুস্থ হয়ে উঠেছে ২৬ হাজার ৮৪১ জন।

তৃতীয় স্থানে রয়েছে কেরালা রাজ্য। কেরালায় করোনায় আক্রান্ত ৪১ হাজার ৯৫৩ জন। মৃত্যু হয়েছে ৫৮ জনের। সুস্থ হয়েছে ২৩ হাজার ১০৬ জন। চতুর্থ স্থানে রয়েছে উত্তরপ্রদেশ রাজ্য। এখানে করোনায় আক্রান্ত ৩১ হাজার ১১১ জন। মৃত্যু হয়েছে ৩৫৩ জনের, সুস্থ হয়েছেন ৪০ হাজার ৮৫২ জন। পঞ্চম স্থানে রয়েছে তামিলনাড়ু রাজ্য। এখানে করোনায় আক্রান্ত হয়েছে ২৩ হাজার ৩১০ জন। মৃত্যু হয়েছে ১৬৭ জনের, সুস্থ হয়েছে ২০ হাজার ৯৬০ জন। ষষ্ঠ স্থানে রয়েছে রয়েছে রাজধানী দিল্লি। এখানে করোনায় আক্রান্ত হয়েছে ২০ হাজার ৯৬০ জন। মৃত্যু হয়েছে ৩১১ জনের, সুস্থ হয়েছেন ১৯ হাজার ২০৯ জন। সপ্তম স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ রাজ্য। এখানে করোনায় আক্রান্ত ২২ হাজার ২০৪ জন, মৃত্যু হয়েছে ৮৫ জনের। সুস্থ হয়েছে ১১ হাজার ১২৮ জন। অষ্টম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এখানে মোট আক্রান্ত ১৮ হাজার ১০ জন। মৃত্যু হয়েছে ১০৩ জনের। সুস্থ হয়েছে ১৭ হাজার ৭৩ জন। নবম স্থানে রয়েছে রাজস্থান রাজ্য। এখানে করোনায় আক্রান্ত ১৬ হাজার ৮১৫ জন, মৃত্যু হয়েছে ১৫৫ জনের। সুস্থ হয়েছে ১৭ হাজার ২২ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে ১৯ লাখ ২৩ হাজার ১৩১টি নমুনা পরীক্ষা হয়েছে। খবর এনটিভি অনলাইন।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com