“ওমানে শীঘ্রই বাংলাদেশীদের ভিসা খুলে দেওয়ার আভাস”


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৪, ২০২৪, ৯:০৭ অপরাহ্ণ /
“ওমানে শীঘ্রই বাংলাদেশীদের ভিসা খুলে দেওয়ার আভাস”

সম্প্রতি বাংলাদেশ সোশ্যাল ক্লাবের চেয়ারম্যান সিআইপি আলহাজ্ব সিরাজুল হকের নেতৃত্বে ক্লাবের কর্মকর্তারা ওমানে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব নাজমুল ইসলামের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

মূলত সোশ্যাল ক্লাবের মহিলা উইং এর আসন্ন অভিষেক ও উৎসবে মান্যবর রাষ্ট্রদূত মহোদয়কে আমন্ত্রণ জানানোর উদ্দেশ্যে এই সাক্ষাৎ। মান্যবর রাষ্ট্রদূত আন্তরিকতার সাথে এই আমন্ত্রণ গ্রহণ করেন এবং অনুষ্ঠানে উপস্থিত থাকার আশা ব্যক্ত করেন।

আলাপচারিতায় উঠে আসে কমিউনিটির স্বার্থ সংশ্লিষ্ট অনেক বিষয়। বাংলাদেশীদের ভিসা বন্ধের ব্যাপারে মানব্যবর বলেন, আশা করা যায় অতি শীঘ্রই বাংলাদেশীদের ভিসা পূনরায় চালু হতে পারে। এ সংক্রান্ত বিষয়ে উচ্চ পর্যায়ে আলোচনা চলছে এবং দূতাবাসের আন্তরিক প্রচেষ্টা অব্যাহত আছে। প্রবাসী বাংলাদেশীদের সালতানাত অব ওমানের আইন যথাযথ ভাবে অনুসরন না করা জনিত বিবিধ কারণে এই চেষ্টা বারবার বাধাগ্রস্ত হচ্ছে। তিনি বাংলাদেশ কমিউনিটির সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে ও নিজেকে অপরাধ মুক্ত রাখতে সচেতন ব্যক্তিদের প্রতি আহ্বান জানান।

কনসুলার সার্ভিস নিয়ে মান্যবর রাষ্ট্রদূত বলেন, “সরকারী সেবা জনগনের দোড়গোড়ায় পৌছাতে ও মানুষের ভোগান্তি লাঘবে ওমানের বিভাগীয় ও জেলা শহরে সপ্তাহে দুই দিন দূতাবাসের টিম রীতিমতো কনসুলার সার্ভিস দিয়ে যাচ্ছে। এতে করে দূরদূরান্ত হতে মানুষ দূতাবাসে আসতে হয় না এবং দূতাবাসেও সব ধরনের সেবা কার্যক্রম দ্রুত সম্পাদন করা হচ্ছে। দূতাবাসকে দালালমুক্ত করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে এবং সকল প্রকার সেবা সহজ করার লক্ষ্যে দূতাবাস কাজ করে যাচ্ছে”।

মান্যবর রাষ্ট্রদূত মহোদয় আরো বলেন ওমানে যে সকল বাংলাদেশী বেকার অবস্থায় আছে তাদেরকে কাজে লাগানোর উদ্দেশ্যে দূতাবাসে তালিকাভুক্ত করা হচ্ছে এবং বভিন্ন প্রতিষ্ঠানে তাদের কাজে লাগাতে সহযোগীতা করে আসছে এবং ইতিমধ্যে অনেক বেকার লোককে কাজে লাগানো হয়েছে, যার ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে। সাথে সাথে যারা আইনি অসুবিধায় আছে তাদেরকে দূতাবাস বিনা খরছে আইনি সহায়তা দিয়ে যাচ্ছে। যার ফলে অনেক অসহায় মানুষ সহজে উপকৃত হচ্ছে। এনআইডি কার্ড নিয়ে প্রবাসীদের যে দুর্ভোগ এ ব্যাপারে মান্যবর রাষ্ট্রদূত মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করা হলে উনি জানান চারটি দেশে এনআইডি কার্ড দূতাবাসের মাধ্যমে প্রদান করা হচ্ছে এবং পাঁচ নম্বরে ওমান তালিকাভুক্ত হয়েছে আশা করি শীঘ্রই ওমান দূতাবাস হতে এন আইডি কার্ড প্রদান করা হবে।

ইতিমধ্যে সরকার গৃহীত সর্বজনীন পেনশন স্কিম নিয়ে মান্যবর রাষ্ট্রদূত বলেন, প্রবাসীদের ভবিষ্যৎ চিন্তা করে বর্তমান সরকার এই যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন এবং এই পেনশন স্কিমের আওতায় প্রবাসীদের নিয়ে আসতে দূতাবাস আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন জায়গায় বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের নিয়ে মত বিনিময় এর পরিকল্পনা করেছেন। ইতোমধ্যে প্রথম মত বিনিময় সভা ওমানের সোহারে বাংলাদেশ স্কুল প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে। এতে কমিউনিটির সর্বস্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং প্রবাসীদের সাড়া মিলছে।

সোশ্যাল ক্লাবের কর্মকর্তারা মান্যবর রাষ্ট্রদূতকে বলেন, আপনি ওমানে সকলের বাংলাদেশীদের অভিভাবক এবং দূতাবাস আশ্রয়স্থল, তাই কমিউনিটির সকলের সমস্যার কথা সময়ে সময়ে আপনাকে জানানো উচিত বলে আমরা মনে করি। যেহেতু বাংলাদেশ সোশ্যাল ক্লাব সর্বদা কমিউনিটির স্বার্থে কাজ করে সেহেতু এটা সোশ্যাল ক্লাবের দায়িত্বের একটা অংশ।এ প্রেক্ষিতে মান্যবর রষ্ট্রদূত বলেন, “দূতাবাসের দরজা সব সময় খোলা, যে কোন বিষয়ে আমার সাথে আলাপ করলে আমি তা আন্তরিকতার সাথে আইনানুগভাবে সমাধানের চেষ্টা করবো”। পরিশেষে, ক্লাব কর্মকর্তারা ওমানে ভিসা পূনচালুর সাথে সাথে দক্ষ জনশক্তি আমদানি, ওমান- বাংলাদেশের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়ন, বৈধভাবে রেমিটেন্স প্রেরনে সচেতনতা বৃদ্ধি ও হুন্ডি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহন, এবং প্রবাসীদের স্বার্থে কমিউনিটির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com