একসঙ্গে ৬ সন্তানের জন্ম


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০২৪, ১০:২৯ অপরাহ্ণ /
একসঙ্গে ৬ সন্তানের জন্ম

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে জিনাত বিবি নামে এক নারী একসঙ্গে ছয় সন্তান প্রসব করেছেন। এদের মধ্যে ৪ ছেলে ও ২ মেয়ে।

শুক্রবার (১৯ এপ্রিল) জিও নিউজের রিপোর্টে জানানো হয়েছে, রাওয়ালপিন্ডিতে ডিস্ট্রিক্ট হেডকোয়ার্টার্স হাসপাতালে ওই নারী সন্তানগুলো প্রসব করেন। বিশ্বের ৪৭০ কোটি নারীর মধ্যে এ মুহূর্তে তিনিই বিরল এই রেকর্ড স্থাপন করলেন। জিনাত বিবি ও তার স্বামী ওয়াহিদ হাজারা কলোনিতে থাকেন। তারা একসঙ্গে ৬ সন্তানের পিতা-মাতা হতে পেরে আনন্দে আত্মহারা।

চিকিৎসকরা জানান, জন্মের সময় শিশুদের ওজন স্বাভাবিক ছিলো। তারা সুস্থ আছে। সুস্থ আছেন তাদের মা-ও। তা সত্ত্বেও বাসায় নেয়ার আগ পর্যন্ত শিশুদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে মেডিকেল তত্ত্বাবধানে রাখা হবে।

সাধারণত এমন ঘটনা না ঘটলেও সাম্প্রতিক বছরগুলোতে একাধিক সন্তান একসঙ্গে জন্ম দেয়ার জন্য উর্বরতা বিষয়ক ওষুধের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। কিন্তু চিকিৎসকরা এ ধরনের ওষুধ ব্যবহারে সতর্ক করেন। একসঙ্গে ছয় সন্তান জন্ম হওয়াকে ইংরেজিতে সেক্সটুপ্লেটস বলা হয়। এটা বিভিন্ন রকম হয়। এক্ষেত্রে আলাদা ছয়টি ডিম্বাণু শুক্রানুর সঙ্গে নিষিক্ত হতে পারে।

আবার অন্য সেক্সটুপ্লেটসগুলো একই রকম হয়। অর্থাৎ একটি উর্বর ডিম্বাণু বিভক্ত হয়ে অনেক ভ্রূণ সৃষ্টি করে। কখনো কখনো এই ডিম্বাণু বিভক্তি একাধিকবার হতে পারে। ফলে তা থেকে তিনটি বা কখনো কখনো ছয়টি শিশুর জন্ম হতে পারে। এক্ষেত্রে একই রকম কয়েকটি যমজের জন্ম হতে পারে। সেক্সটুপ্লেটস পদ্ধতিতে জন্ম নেয়া শিশুরা সবাই ছেলে, মেয়ে অথবা উভয়ের মিশ্রণে জন্ম নিতে পারে। আইডেনটিক্যাল বা একই রকম ভ্রূণ তৈরি করে যে শিশুর জন্ম হয়, তাদের একই লিঙ্গ হতে পারে।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com