সবুজ ঘাসের চাহিদা পূরনে জাম্বু হাইব্রিড ঘাস।


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : ডিসেম্বর ২০, ২০২১, ১১:২৯ অপরাহ্ণ /
সবুজ ঘাসের চাহিদা পূরনে জাম্বু হাইব্রিড ঘাস।

জাম্বু ঘাস আমাদের দেশের আরেক টি জনপ্রিয় গবাদিপশুর ঘাস। জাম্বু ঘাস চাষ পদ্ধতি খুবই সহজ। জাম্বু ঘাস পুষ্টিগুণে সমৃদ্ধ একটি উৎকৃষ্ট মানের ঘাস। এই ঘাস বাংলাদেশে গ্যমা, ‍সুইট জাম্বু, জাম্বু স্টার, সুদান ঘাস, জার্মান সুদান ঘাস ইত্যাদি নামে পরিচিত।
 শীতকালীন অন্যান্য সবজির পাশাপাশি জাম্বু ঘাস চাষ করেছেন অনেকে । এই ঘাস সাধারণত থেকে ৫-৭ ফিট পর্যন্ত লম্বা হয়। এর পাতা চওড়া প্রকৃতির হয়। এই ঘাস খুব দ্রুত বেরে উঠে। এই ঘাসের বীজ ছোট। একবার এই ঘাস চাষ করলে ৩-৪ বার এই ঘাস কাটা যায়। এই ঘাস সামান্য মিষ্টি প্রকৃতির হয়। যে কোন সময় জাম্বু ঘাস চাষ করা যায়। তবে উত্তম সময় হচ্ছে ফাল্গুন অথবা চৈত্র মাসে। প্রায় সব মাটিতেই জন্মে। বন্যা পরবর্তী কাদা মাটিতেও কাটিং রোপন বা বীজ বপন করা যেতে পারে। জাম্বু ঘাসে অনেক পুষ্টিগুণ বিদ্যমান থাকায় ডেইরী বা দুগ্ধবতী গাভীর দুধ উৎপাদন বৃদ্ধিতে সাহায্য করে। গরু মোটাতাজা করণে এই ঘাস ব্যবহার করলে মাংসের উৎপাদন বৃদ্ধি পায়।

খামারীরা বলেন, জাম্বু হাইব্রিড এর কারণে আমরা এতগুলো বিভিন্ন জাতের পশুর খাবার সবুজ ঘাস হিসাবে জাম্বু হাইব্রিড ঘাস দিয়ে থাকি। জাম্বু ঘাস যেকোন জায়গায় করা যায়,অতি সুস্বাদু এবং পুষ্টিকর।

জাম্বু হাইব্রিড ঘাসের বিষয়ে উপজেলার প্রাণিসম্পদ অধিদপ্তরের মতে-জাম্বু হাইব্রিড নিয়ে মাঠ পর্যায়ে কৃষকদের নিয়ে কাজ করেছি। বর্তমান সময়ে গরুর খামার বৃদ্ধি পাওয়াতে সবুজ ঘাসের সংকট দেখা দিয়েছে,বাড়তি যে চাহিদা সেই চাহিদা পূরণ করছে জাম্বু হাইব্রিড ঘাস।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com