যেদিন নারী-পুরুষ এক সাথে সমানভাবে চলবে সেদিনই মানবের জয় হবে-শিরীন আখতার


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : মার্চ ৮, ২০২৪, ৪:৫৯ অপরাহ্ণ /
যেদিন নারী-পুরুষ এক সাথে সমানভাবে চলবে সেদিনই মানবের জয় হবে-শিরীন আখতার

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে জাসদের সহযোগী নারী সংগঠন জাতীয় নারী জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ৮মার্চ শুক্রবার সকাল ১১:৩০টায় জাসদ কেন্দ্রীয় কার্যালয়ে কর্নেল তাহের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসে ‘নারীর জন্য বিনিয়োগ: উন্নয়নে করবে গতিযোগ’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনাসভায় সভাপতিত্ব করবেন জাতীয় নারী জোটের নেত্রী ও জাসদ সহ—সভাপতি উম্মে হাসান ঝলমঝ । প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার। সভা পরিচালনা করেন, জাসদের নারী বিষয়ক সম্পাদক ও নারী নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপি। বক্তব্য রাখেন, জাতীয় কৃষক জোটের দফতর সম্পাদক হাছিনা আক্তার নাইনু, জাতীয় যুব জোটের সাংগঠনিক সম্পাদক মোছা: পারভেজ আক্তার শিল্পী, আইন বিষয়ক সম্পাদক রেশমা হাবিব, জাসদ ঢাকা মহানগর পশ্চিম কমিটির সদস্য শেখ শাহনাজ, জাকিয়া সুলতানা। উপস্থিতি ছিলেন, জাসদ সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা সফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক নঈমুল আহসান জুয়েল, দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, জাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও জাতীয় যুব জোটের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ সামসুল ইসলাম সুমন, জাসদ ঢাকা জেলার সাংগঠনিক সম্পাদক উত্তম দাস, যুব জোট ঢাকা মহানগর দক্ষিন সভাপতি আলাউদ্দিন খোকন, বাংলাদেশ ছাত্রলীগ(ন-মা) সাধারণ সম্পাদক মাসুদ আহমেদ প্রমুখ।

শিরীন আখতার বলেন, সমাজে যে দিন নারী—পুরুষ এক সাথে সমানভাবে চলবে সেদিনই মানবের জয় হবে। স্বাধীনতার এত বছর পরেও নারীরা শ্রমের মর্যাদা পাচ্ছে না। দেশে আইন আছে তারপরও নারীরা অধিকাংশ সময় মাতৃকালীন ছুটি পায়না। মুক্তিযুদ্ধেও মধ্যে অর্জিত সংবিধানে নারী—পুরুষের সমান অধিকারের কথা উল্লেখ থাকলেও বাস্তবিকভাবে বাংলাদেশের নারীরা সে অধিকার ভোগ করে না। আন্তর্জাতিক নারী দিবস নারীদের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ের সাহস ও প্রেরণা জোগায়। তিনি বলেন, নারীর প্রতি সকল ধরণের বৈষম্য, সহিংসতা, পশ্চাৎপদ দৃষ্টিভঙ্গির অবসান করে নারী-পুরুষের জন্য সাম্যের সমাজ প্রতিষ্ঠার চেতনাকে ধারণ করে নারী সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, পিছিয়ে পড়া নারীদের অর্থনীতির মূলধারা নিয়ে আসতে হবে, নারীদের ব্যবসা-বানিজ্য করার সুযোগ সৃষ্টি করতে হবে। নারীদের স্বাস্থ্য সুরক্ষা, নিরাপত্তা, শিক্ষায় সরকারকে আরো মনোযোগ দিতে। কারন নারীদের জন্য খরচ করলে সমাজে সার্বিক গতি আনবে।

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com