সকালে ঘুমে উঠে যেসব খাবার খাবেন


অনলাইন ডেস্ক প্রকাশের সময় : অক্টোবর ৯, ২০২৩, ১:৫৬ পূর্বাহ্ণ /
সকালে ঘুমে উঠে যেসব খাবার খাবেন
বিশেষজ্ঞরা বলছেন, এমন অনেক খাবার রয়েছে যা সঠিক সময়ে খাওয়া হলে স্বাস্থ্যের অনেক উপকার হয়। অন্যদিকে এগুলো খাওয়ার সঠিক সময় ও পদ্ধতি জানা না থাকলে তা উপকারের পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে।
ভারতীয় সংবাদ মাধ্যম এশিয়ানেট নিউজের এক প্রতিবেদনে এমন কিছু খাবারের কথা বলা হয়েছে, যেগুলো খালি পেটে খেলে স্বাস্থ্যের জন্য সঠিক উপকার পাওয়া যায়। চলুন জেনে নেয়া যাক, এমন কোন জিনিস রয়েছে, যা খালি পেটে খাওয়া উচিত।
গরম পানিতে মধু
প্রতিদিন সকালে উঠে হলকা গরম পানিতে মধু মিশিয়ে খেলে পাকস্থলীর কর্মক্ষমতা বাড়ে। ফলে বদহজম বা গ্যাস-অম্বলের সমস্যা মাথা তোলার সুযোগই পায় না। সেই সঙ্গে মধুতে উপস্থিত একাদিক পুষ্টিকর উপাদান অ্যাসিডিটির সমস্যা কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।
বাদাম
সকালে একমুঠো বাদাম খেলে অনেক উপকার পাওয়া যায়। শুধু হজম শক্তিই উন্নত করবে না, পাকস্থলীর পিএইচ মাত্রা স্বাভাবিক করতেও সাহায্য করতে সকালে খালি পেটে কাঁচা বাদামের জুড়ি মেলা ভার।
পেঁপে
পুষ্টিবিদরা বলছেন, খালি পেটের জন্য পেঁপে একটি সুপারফুড। পেঁপেতে আছে ভিটামিন এ, সি, কে, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও প্রোটিন। এছাড়াও প্রচুর পরিমাণ ফাইবারও রয়েছে। আর পেঁপেতে ক্যালোরির পরিমাণ খুবই কম। সেই সঙ্গে স্বাদেও মিষ্টি, যে কারণে সুগার রোগীদের প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে দেয়া হয়। এছাড়াও অনেকেই হজমের সমস্যায় ভোগেন। তাদেরও প্রতিদিন পাকা পেঁপে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎকরা।
তরমুজ
তরমুজ ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ, যা হৃৎপিণ্ড ও চোখের জন্য ভালো বলে বিবেচিত হয়। ৯০ শতাংশ পানি নিয়ে গঠিত এই ফলটি শরীরকে হাইড্রেশনের একটি বিশাল অংশ সরবরাহ করে। চিকিৎসকরা বলছেন, তরমুজ হৃদয় এবং চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই সকালে ঘুম থেকে উঠে তরমুজ খেতে পারেন।
ওটমিল
কম ক্যালোরিসহ পুষ্টির জন্য সকালের নাস্তায় ওটমিল সেরা বিকল্প। এটি আপনার শরীর থেকে টক্সিন দূর করে। পাশাপাশি এটি অন্ত্রকে সুস্থ করতে সাহায্য করে।
খালি পেটে ফল
শরীরে শক্তি বাড়ানোর জন্য সকালে খেজুর খেতে পারেন। এছাড়াও, ভিটামিন এবং ফাইবারের জন্য আপনার সকালে খালি পেটে কলা, আপেল এবং পেঁপের মতো ফল খাওয়া উচিত।
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com